Connect with us

শিক্ষাঙ্গন

আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৬তম প্রতিষ্ঠাবার্ষিকী

Published

on

আজ ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস। ১৯২১ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়েছিল। দীর্ঘ এই সময়ে বহু জ্ঞানী-গুণী আর লাখো গ্র্যাজুয়েট তৈরি করেছে এই প্রতিষ্ঠানটি। ১৯৫২ সালে বাঙালির ভাষা আন্দোলন এবং সর্বশেষ একাত্তর সালে মহান স্বাধীনতাযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান চিরভাস্বর। দেশে-বিদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ খাতে অবদান রেখেছেন এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। আজো অপ্রতিদ্বন্দ্বী ঢাকা বিশ্ববিদ্যালয়।
এদিকে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে এবার ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উদ্যাপন করা হবে। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘উদ্ভাবন ও উন্নয়নে উচ্চশিক্ষা’। দিবসটি উপলে ক্যাম্পাসে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আজ সকাল সোয়া ১০টায় প্রশাসনিক ভবনসংলগ্ন মলে জাতীয় পতাকা, ঢাকা বিশ্ববিদ্যালয় ও হলগুলোর পতাকা উত্তোলন, পায়রা ওড়ানো, কেক কাটা এবং উদ্বোধনী সঙ্গীতের মধ্য দিয়ে দিবসটির কর্মসূচি শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক কর্মসূচির উদ্বোধন করবেন। ভিসির সভাপতিত্বে অনুষ্ঠেয় উদ্বোধন অনুষ্ঠানে অতিথি থাকবেন প্রোভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন।
অন্যান্য কর্মসূচির মধ্যে সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার আয়োজিত দুর্লভ পাণ্ডুলিপি প্রদর্শন। এর আগে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা বিভিন্ন হল থেকে শোভাযাত্রাসহ প্রশাসনিক ভবনসংলগ্ন মলে জমায়েত হবেন। সেখান থেকে শোভাযাত্রাসহকারে টিএসসিতে গমন করা হবে। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট ও হল দিনব্যাপী নিজস্ব কর্মসূচি গ্রহণ করেছে। বিশ্ববিদ্যালয় দিবস উপলে হল, বিভাগ ও অন্যান্য অফিস দুপুর ১২টা পর্যন্ত খোলা থাকবে।
এক নজরে ঢাকা বিশ্ববিদ্যালয় : অনুষদ ১৩টি, বিভাগ ৮৩টি, ইনস্টিটিউট ১২টি, গবেষণা ব্যুরো ও কেন্দ্র ৫৬টি, আবাসিক হল ২০টি, হোস্টেল ৩টি, ছাত্র-ছাত্রী ৩৭,০১৮, ছাত্র ২০,৭৭৩ জন, ছাত্রী ১২, ০২৮ জন, পরীক্ষার্থী ৪,২২১ জন, পিএইচডি গবেষক ১২০১ জন, এমফিল গবেষক ১৯৫৬ জন, শিক্ষক-শিক্ষিকা ১৯৯২ জন, শিক্ষক (পুরুষ) ১৩২৭ এবং শিক্ষিকা ৬৩৮ জন, কর্মকর্তা ১০৩০, তৃতীয় শ্রেণীর কর্মচারী ১,১৩৭, ৪র্থ শ্রেণীর কর্মচারী ২,২৫০, পিএইচডি প্রাপ্ত ১,৪২৯, এমফিল প্রাপ্ত ১,৩৭৭, ট্রাস্ট ফান্ড ৩২৭, ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ ও ইনস্টিটিউট ১১৬টি, ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ ও ইনস্টিটিউটের শিক্ষার্থী ২১৫৪৯০, ছাত্র ১০১২৯০ এবং ছাত্রী ১১৪২০০, ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ ও ইনস্টিটিউটের শিক্ষক-শিক্ষিকা ৯১৬৯ জন, শিক্ষক ৪৬১০, শিক্ষিকা ৪৫৮৬, মোট জমির পরিমাণ ২৭৫.০৮৩ একর।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *