Connect with us

জাতীয়

আজ মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

Published

on

আজ মহান একুশে ফেব্রুয়ারি। যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সারা বিশ্বে গভীর শ্রদ্ধায় পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন।

গত রাতে একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় বাজছিল অমর সেই গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি…।’ রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে রাষ্ট্রপতি, তার পরই প্রধানমন্ত্রী ভাষাশহীদদের স্মৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদনের পর তাঁরা কিছু সময় শহীদ বেদিতে নীরবে দাঁড়িয়ে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান ও তাঁদের আত্মার মাগফেরাত কামনা করেন।

ভাষাশহীদদের স্মৃতিতে শ্রদ্ধা জানাতে ১২টা বাজার কিছু সময় আগে শহীদ মিনারে উপস্থিত হন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। প্রথম প্রহর মঙ্গলবার দিবাগত রাত ১১টা ৫৩ মিনিটে শহীদ বেদিতে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁকে অভ্যর্থনা জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান, উপ-উপাচার্য অধ্যাপক ড. নাসরিন আহমাদ, শিক্ষক সমিতির সভাপতি ড. এ এস এম মাকসুদ কামাল ও প্রক্টর এ কে এম গোলাম রাব্বানী ও বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষক।

রাত ১১টা ৫৫ মিনিটে শহীদ বেদিতে আসেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। তাঁকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ ও অন্যান্য শিক্ষক। এ সময় মন্ত্রিসভার সদস্যবৃন্দ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাগণ, সংসদ সদস্যবৃন্দ, তিন বাহিনীর প্রধানগণ, বিদেশি কূটনীতিকবৃন্দ, আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দ এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট, সিন্ডিকেট, বিভিন্ন অনুষদের ডিন ও হল প্রাধ্যক্ষরা উপস্থিত ছিলেন।

শহীদ মিনার প্রাঙ্গণে আসার পর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী আস্তে আস্তে মূল বেদির দিকে এগিয়ে যান। রাত ১২টা ১ মিনিটে রাষ্ট্রপতি আবদুল হামিদ শহীদ বেদিতে শ্রদ্ধা নিবেদন করেন। এর পরই শহীদদের প্রতি শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন শেষে শহীদ বেদিতে শ্রদ্ধা জানান জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এরপর আওয়ামী লীগের পক্ষ থেকে দলীয় প্রধান হিসেবে শেখ হাসিনা পুনরায় শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর যথাক্রমে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া, আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল, তিন বাহিনীর প্রধানগণ, বাংলাদেশ পুলিশের পক্ষে আইজিপি জাবেদ পাটোয়ারী, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ঢাকায় বিভিন্ন দেশের কূটনীতিকগণ, দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষে ভারপ্রাপ্ত মেয়র, সেক্টর কমান্ডারস ফোরামের পক্ষে বীর মুক্তিযোদ্ধারা ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধারা শ্রদ্ধা নিবেদন করেন। এর পরই ঢাকা বিশ্ববিদ্যালয়, র‌্যাব, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, বাংলা একাডেমি, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন, জাসদ (ইনু), ওয়ার্কার্স পার্টি, বিএনসিসি, সাম্যবাদী দল, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, বাসদ (মার্ক্সবাদী), জাসদ (আম্বিয়া), বাসদ, গণসংহতি আন্দোলন, বাংলাদেশ ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ প্রভৃতি সংগঠন শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *