Connect with us

আন্তর্জাতিক

ইরানের পরমাণু সমঝোতা লঙ্ঘনের কোনো প্রমাণ নেই – ফরাসি প্রেসিডেন্ট

Published

on

ইরান পরমাণু সমঝোতা লঙ্ঘন করেনি বলে মন্তব্য করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। মঙ্গলবার প্যারিস সফররত ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেন, ইরান পরমাণু সমঝোতা লঙ্ঘন করছে বলে কোনো প্রমাণ পাওয়া যায়নি।

ফরাসি প্রেসিডেন্ট বলেন, আপনার কাছে পরমাণু সমঝোতা অপর্যাপ্ত মনে হলেও এটি স্বাক্ষরের আগের অবস্থার চেয়ে এটি ভালো বলে এ সমঝোতা রক্ষা করতে হবে। সংঘর্ষ এড়াতে পরিস্থিতি আরও জটিলতার দিকে না নেয়ার আহ্বান জানান প্রেসিডেন্ট ম্যাক্রোঁ।

তিনি বলেন, পরিস্থিতি স্থিতিশীল রাখতে সব পক্ষকে প্রচেষ্টা চালাতে হবে। কারণ, পরিস্থিতি জটিল করলে তার একটাই ফল: সংঘর্ষ।

ম্যাক্রোঁ বলেন, ওয়াশিংটন এ সমঝোতা থেকে বেরিয়ে গেছে বলে বাকি সবাই তাদের প্রতিশ্রুতি ভঙ্গ করবে এমনটি ভাবা ঠিক না।

যৌথ সংবাদ সম্মেলনে ইহুদিবাদী প্রধানমন্ত্রী নেতানিয়াহু দাবি করেন, তিনি ইরানের পরমাণু সমঝোতা থেকে ফ্রান্সকে বেরিয়ে যাওয়ার আহ্বান জানাননি; কারণ মার্কিন অর্থনৈতিক চাপে এটি এমনিতেই অকার্যকর হয়ে যাবে।

তবে তিনি মধ্যপ্রাচ্যে তার ভাষায় ‘ইরানের আগ্রাসন’ বন্ধ করার উপায় নিয়ে প্যারিসকে চিন্তাভাবনা করার আহ্বান জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে তার দেশকে একতরফাভাবে বের করে নিয়েছেন। একইসঙ্গে জানিয়েছেন, আগামী তিন থেকে ছয় মাসের মধ্যে ইরানের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করা হবে।

তবে ট্রাম্প বেরিয়ে গেলেও ফ্রান্সসহ ইউরোপীয় দেশগুলো এ সমঝোতা মেনে চলার ঘোষণা দিয়ে ইরানকেও এতে অটল থাকার আহ্বান জানিয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *