Connect with us

লাইফস্টাইল

ওজন কমাবে কলার খোসা

Published

on

Bananaলাইফস্টাইল ডেস্ক: যদি আপনি দ্রুত ওজন কমিয়ে ফেলতে চান তাহলে নিয়মিত কলার খোসা খান। কলার খোসা খেলে ওজন কমবে। জাপানের বিজ্ঞানীরা হাতে কলমে পরীক্ষা করে এর প্রমাণ পেয়েছেন।

উপকারিতা:
কলার খোসায় ভিটামিন এ আছে। যা শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। লিউটেনিন রয়েছে। যা চোখ ভাল রাখতে এবং চোখকে ছানি পড়া থেকে বিরত রাখতে সাহায্য করে। আছে অ্যান্টি অক্সিড্যান্টস, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন বি৬। আর আছে প্রচুর পরিমাণে সলিউবল এবং ইনসলিউবল ফাইবার। যা কোলস্টেরল দ্রুত কমায়। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। সেইসঙ্গে আপনার ওজনও থাকবে এক্কেবারে নিয়ন্ত্রণে।

কলা খেলেও শরীর নানাভাবে উপকৃত হবে। কলাতে রয়েছে অত্যাবশ্যকীয় খনিজ উপাদান। যেমন, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন৬, ভিটামিন ১২ এবং ফাইবার। কলা পাচনতন্ত্রকে স্বাভাবিক রাখতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্য দূর করে।

খাবেন কী ভাবে:
পাকা কলার খোসা তো এমনিই খেয়ে নেওয়া যায়। আর কাঁচা কলার খোসা খাওয়ার আগে ভাল করে সেদ্ধ করে নেবেন। প্রায় মিনিট দশেক ফুটিয়ে অল্প বিটলবন-গোলমরিচ গুঁড়ো মিশিয়ে খেতে পারেন। ইচ্ছে হলে রান্না করে তরকারি হিসাবেও খেতে পারেন। নিয়ম করে খেলে উপকার পাবেন হাতেনাতে।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *