Connect with us

জাতীয়

চলছে মাদরাসার শিক্ষকদের অামরণ অনশন – অনেক শিক্ষক অসুস্থ

Published

on

চাকরি জাতীয়করণের দাবিতে অবস্থান কর্মসূচির পর আমরণ অনশন করছেন বাংলাদেশ মাদরাসা শিক্ষাবোর্ডের রেজিস্ট্রেশনপ্রাপ্ত ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকরা। তীব্র শীতকে উপেক্ষা করে টানা চারদিনের অনশনে অনেক শিক্ষক অসুস্থ হয়ে পড়েছেন বলে জানা যায় ।

আজ শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে চতুর্থ দিনের মতো আমরণ অনশন কর্মসূচি পালন করছেন মাদরাসা শিক্ষকরা। ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকদের সংগঠন বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতি এ কর্মসূচির আয়োজন করে।

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির সভাপতি রুহুল আমিন চৌধুরী বলেন, ইবতেদায়ি মাদরাসায় শিক্ষকতা করে আমরা মানবেতর জীবনযাপন করে আসছি। ন্যায্য দাবি প্রতিষ্ঠায় স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণসহ আট দফা দাবিতে আমরা গত আট দিন ধরে শীতের মধ্যে অবস্থান ধর্মঘট পালন করে আসলেও সরকারের পক্ষ থেকে সুনির্দিষ্ট কোনো আশ্বাস দেওয়া হয়নি। এ কারণে আজ থেকে আমরা আমরণ অনশনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

আমির হোসেন নামে এক শিক্ষক বলেন, বেতন-ভাতা না পেয়ে ইবতেদায়ি শিক্ষকেরা মানবেতর জীবনযাপন করছেন।বেতনহীন চাকরিতে জীবন চালাতে হিমশিম খাচ্ছি আমরা।বাধ্য হয়ে দাবি আদায়ে মাঠে নেমেছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরণ অনশন চলবে। এই শীতে মরে যাবো তবুও রাজপথ ছাড়বো না।

আন্দোলনরত শিক্ষকরা জানান, একই পরিপত্রে ১৯৯৪ সালে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষকদের বেতন নির্ধারণ করা হয় ৫০০ টাকা। প্রাথমিক বিদ্যালয়ের মতো স্বতন্ত্র ইবতেদায়ী ৫ম শ্রেণির কার্যক্রম একই হলেও ২০১৩ সালের ৯ জানুয়ারি ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করে সরকার।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *