Connect with us

রাজনীতি

জাতিসংঘ রাজনৈতিক পরিস্থিতি জানতে চেয়েছে, সেগুলো জানিয়েছি – মির্জা ফখরুল

Published

on

জাতিসংঘের মহাসচিবের আমন্ত্রণে আমি নিউইয়র্কে গিয়েছিলাম বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর । তিনি আরো বলেন, আমরা যখন পৌছি, তখন সাবেক মহাসচিব কফি আনান সাহেবের শেষকৃত্য অনুষ্ঠানে ঘানায় গিয়েছিলেন বর্তমান মহাসচিব। আমরা জাতিসংঘের যিনি দায়িত্বপ্রাপ্ত ছিলেন, অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি জেনারেল, তাঁর সঙ্গে কথা বলেছি, আলোচনা করেছি। জাতিসংঘের কাছে দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি তুলে ধরেছি। জাতিসংঘ এ ব্যাপারে কিছু জানতে চেয়েছে, সেগুলো আমরা জানিয়েছি।

সোমবার রাতে গুলশানের বিএনপি চেয়ারপার্সনের রাজনৈতিক কাযালয়ে জাতীয় স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, আমি দৃঢ়তার সঙ্গে বলতে চাই, জাতিসংঘের যে চার্টার আছে, সেই চার্টারের মধ্যে পরিষ্কার বলা আছে, সদস্য দেশের সরকার, বিরোধী দল, রাজনৈতিক দল, ব্যক্তি ও সংগঠনের যে কেউ তাদের যেকোনো বিষয় উত্থাপন করতে পারে। দেশ নিয়ে বিভিন্ন বিষয় জাতিসংঘকে অবহিত করতে আমি সেখানে গিয়েছিলাম। আলোচনা করেছি, সবকিছু বলেছি। তারা বিষয়গুলো দেখবে বলেছেন।

ফখরুল বলেন, জাতিসংঘের পাঁচজন কর্মকর্তার উপস্থিতিতে রাজনীতি বিষয়ক সহকারী মহাসচিব মিরোস্লাভ জেনকার সঙ্গে বৈঠকে জাতীয় নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে। দেশে ফেরার পথে লন্ডনে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে আমার দেখা হয়েছে। দেশের বর্তমান পরিস্থিতি নিয়েও উনার সাথে আলোচনা হয়েছে।

এদিকে বিএনপির মহাসচিব গত বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে এবং ওয়াশিংটনে স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তাদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকের বিষয়টি গতকাল স্থায়ী কমিটির সদস্যদের অবহিত করেন।

বৈঠকে স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, লে. জেনারেল অব.মাহবুবুর রহমান, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী উপস্থিত ছিলেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *