Connect with us

ঠাকুরগাঁও

টানা হরতাল অবরোধে স্বপ্ন ভঙ্গ আলু চাষীদের

Published

on

Potato 11111রাণীশংকৈল প্রতিনিধি: ঠাকুরগাওয়ের রাণীশংকৈলে চলতি মৌসুমে আলুর বাম্পার ফলন হলেও খুশি হতে পারেনি আলু চাষীরা। টানা হরতাল অবরোধের কারণে নায্য মূল্য না পাওয়ায় স্বপ্ন ভঙ্গ হতে চলেছে কৃষকদের। উপজেলার এবার ৩ হাজার ৭০০ হেক্টর জমিতে প্রায় ৭৫ হাজার মেঃ টন আলুর উৎপাদন ধরা হয়েছে। অনেক স্বপ্ন নিয়ে রেকর্ড পরিমান আলুর ফলন হলেও বাজারে অপ্রত্যাশিত মূল্য পতনে সে স্বপ্ন পুরণ হচ্ছে না অগনিত আলূ চাষীর। বিগত বছরগুলোতে মৌসুমের শুরুতে দেশের বিভিন্ন প্রান্তের পাইকারী ক্রেতারা ভিড় জমাতো। চলতি মৌসুমের শুরু থেকে টানা হরতাল অবরোধের কারণে পাইকারী ক্রেতারা না আসায় আলুর বাজার মূল্যে অস্বাভাবিক ধস নেমেছে। মন্দা এলাকা হওয়ায় এলাকার চাষীরা আলু বিক্রী করে বোরো আবাদের খরচ যোগাত।
আলু বিক্রী করে রাসায়নিক সারের দোকান বাঁকি, বিভিন্ন ব্যাংক, এনজিও প্রতিষ্ঠান থেকে নেয়া ঋণ পরিশোধ করা দুরের কথা বোরো আবাদের খরচের যোগান দিতে না পেরে হতাশায় পড়েছে কৃষক। মহাজনের ধার করা টাকা পরিশোধ করতে না পেরে অনেক কৃষক ঘর ছাড়া হয়েছে। বর্তমান দর পতন মুল্যে বিক্রী না করলেও ধান চালের মত রাখতে না পারা আলু নিয়ে আরো বিপাকে পড়ার ভয় থেকে যায়। প্রতি বিঘা আলূ চাষে প্রায় ২২ হাজার টাকা খরচ হলেও মাত্র ১০-১২ হাজার টাকায় তা বিক্রী করতে হচ্ছে বলে এলাকার আলূ অনেক চাষী জানায়।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মাজেদুল ইসলাম জানান, চলতি মৌসুমে আলুর ভাল ফলন হয়েছে। আলূ চাষীরা মৌসুমের শুরুতে ভাল দাম পেলেও লাগাতার হরতাল অবরোধের কারণে অনেকটায় ক্ষতিগ্রস্থ হয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *