Connect with us

শিক্ষাঙ্গন

ঢাকা কলেজে চালু হলো ফ্রি ওয়াইফাই

Published

on

dc2

প্রযুক্তি ডেস্ক : ফ্রি ওয়াইফাই ইন্টারনেট নেটওয়ার্কের আওতায় এলো ঢাকা কলেজ ক্যাম্পাস। বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে ঢাকা কলেজ ক্যাম্পাসে ইন্টারনেট নেটওয়ার্কের উদ্বোধন করা হয়। কলেজের শিক্ষক লাউঞ্জ, লবি, কম্পিউটার ল্যাব, ক্যান্টিন, খেলার মাঠ, হলের ডাইনিং এবং কলেজ হোস্টেলের সড়ক এলাকা ওয়াইফাই নেটওয়ার্কের আওতায় এসেছে। মোবাইল অপারেটর রবি, আইসিটি মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের সৌজন্যে এই ওয়াইফাই ইন্টারনেট চালু করা হয়েছে।

ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর তুহিন আফরোজা আলমের সভাপতিত্বে ওয়াইফাই ইন্টারনেট উদ্বোধনী এবং নবীন বরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, শিক্ষা সচিব নজরুল ইসলাম খান এবং রবি আজিয়াটা লিমিটেডের চিপ অপারেটিং অফিসার মাহতাব উদ্দিন আহমেদ।

ওয়াইফাই উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘আমি আশা করি ওয়াইফাই জোন উদ্বোধনের মাধ্যমে ঢাকা কলেজের জিডিটাল কর্মকাণ্ড আরও ভালো ভাবে পরিচালিত হবে। সারাদেশে সাড়ে ৫ কোটি শিক্ষার্থী রয়েছে, এবারের অর্থবাজেটে আমরা সর্বনিম্ন বাজেট পেয়েছি। আমি আশা করছি আমাদের যা কিছু আছে এইগুলোর সঠিক ব্যবহার হলে দেশের শিক্ষাক্ষেত্র অনেক এগিয়ে যাবে।’

জুনাইদ আহমেদ পলক বলেন, ‘রবি, শিক্ষামন্ত্রণালয় ও আইসিটি বিভাগ আমরা সবাই মিলে তোমাদের হাতে বিশ্ব তুলে দিয়ে গেলাম। আশা করছি তোমরা এটির সঠিক মূল্যায়ন করবে। ইন্টারনেট ব্যবহারের ফলে পুরো বিশ্বের সঙ্গে যোগাযোগ স্থাপন সম্ভব। সারাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে ৫০ শতাংশ কমে ইন্টারনেট সুবিধা দেয়ার ব্যবস্থা করবো। এখন সময় এসেছে শিক্ষাক্ষেত্রে আইসিটির ব্যবহার করার।’

এ সময় রবি আজিয়াটা লিমিটেডের সৌজন্যে ঢাকা কলেজের একাদশ শ্রেণির নবীন ছাত্রদের জন্য একটি করে সিম দেওয়ার ঘোষণা দেওয়া হয়। ওই সিম ব্যবহার করে তারা ২ এমপি স্পিডের ফ্রি ইন্টারনেট ব্যবহার করতে পারবে। এছাড়াও যেকোনো রবির সিম ব্যবহারকারী ছাত্ররা এই সেবা ব্যবহার করতে পারবে। ফ্রি ওয়াইফাই ইন্টারনেট সেবা চালু করার পাশাপাশি ২০১৫-১৬ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির নবীনবরণ অনুষ্ঠিত হয়। এর আগে গতবছর ২৩ সেপ্টেম্বর ঢাকা কলেজে ওয়াইফাই ইন্টারনেট চালুর দাবিতে মানববন্ধন করেন কলেজটির সাধারণ শিক্ষার্থীরা। এরপর ওয়াইফাই চালুর ঘোষণা দেওয়া হলেও তা বাস্তবায়ন হলো আট মাস পর।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *