Connect with us

ঝিনাইদহ

দাকোপে ধর্মীয় ভাবগাম্ভির্যের মধ্যেদিয়ে অনুষ্ঠিত হল চড়ক পূজা ও চড়ক ঘুল্লি।

Published

on

দাকোপ অফিস: 
দাকোপে নানা ধর্মীয় আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে অনুষ্ঠিত হল সনাতন ধর্মাবলম্বিদের ঐতিহ্যবাহি চড়ক পূজা ও চড়ক ঘুল্লি। স্থানীয় সূত্রে জানা যায় উপজেলাতে ২৫ টি স্থানে চড়ক পূজা অনুষ্ঠিত হয়েছে। দাকোপ ইউনিয়নের শিংজোড়া মন্ডল বাড়ীর শিব মন্দির মাঠে চড়ক পূজার শতবর্ষ পূর্ন হল। এই শিংজোড়ার পূজা আয়োজনে ছিল একটি ব্যাতিক্রমধর্মী আকর্ষন তাই হাজার হাজার মানুষের উপস্থিতি ছিল এই পূজা মন্ডপে। সেটি হলো মানুষের পিঠে লোহার বড়শী ফুটিয়ে চড়ক ঘুল্লি।
সরেজমিনে দেখা যায় হাজার হাজার মানুষের উপস্থিতিতে পাটার ভাঙ্গার পর অনুষ্ঠিত হল মূল আকর্ষন চড়ক ঘুল্লি¬। ২ জন যুবক ও একজন যুবতির পিঠে ফুটানো হল ২টি করে বড় লোহার বড়শী ।তারপর প্রায় ৬০ ফুট উচু কাঠের উপর চরকা থেকে নেমে আসা দড়িতে ঝুলানো হল তাদের। দড়িতে ঝুলানোর পর জোরে ঘুরানো হলো চরকা। হাজার হাজার দর্শক অপলক নেত্রে চেয়ে দেখল এই ঝুঁকিপূর্ন এবং কঠিন একটি কাজ চড়ক ঘুল্লি¬। ভক্তদের ধারণা, চড়ক পূজায় পিঠে বড়শী ফুটিয়ে চড়ক ঘুল্লি¬ এবং জিহ্বায় লোহার দন্ড ফুটালে পাপ মোচন হয় এবং শিব ঠাকুরের আশীর্বাদ লাভ করা যায়।
এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চড়ক পূজা উদযাপন কমিটির সভাপতি বিনয় কৃষ্ণ রায়। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পঞ্চানন বিশ্বাস এমপি। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দাকোপ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শেখ আবুল হোসেন, নির্বাহী কর্মকর্তা মৃনাল কান্তি দে,হিন্দু কল্যান ট্রাস্টের ট্রাষ্টি অধ্যাপক নিমাই রায়,মনোরঞ্জন মন্ডল,শেখ আব্দুল কাদের, দাকোপ থানার অফিসার ইনচার্জ মিজানুর রহমান,শেখ ফরিদ আহম্মেদ,চালনা পৌর আঃলীগের সাধারণ সম্পাদক সনত কুমার বিশ্বাস,উপজেলা আঃলীগনেতা শেখ যুবরাজ,পঞ্চানন মন্ডল,কৈলাশগঞ্জ ইউপি আঃলীগ সভাপতি সরোজিত রায় কুঞ্জ,ইউপি চেয়ারম্যান মিহির মন্ডল,ডাঃ অরবিন্দু রায়,হিমাংশু সরকার,পরিমল রপ্তান,ইউপি চেয়ারম্যান উমাশংকর রায়,অধ্যাপক সুপদ রায়,ক্ষিতিষ চন্দ্র রায়,প্রধান শিক্ষক গোবিন্দ কুমার রায়,নিরাপদ রায়,দাকোপ প্রেসক্লাবের আহবায়ক গোবিন্দ বিশ্বাস,সদস্য সচিব জি এম রেজা,সাংবাদিক মোঃ শিপন ভূঁইয়া,সাংবাদিক দীপক রায়,গৌতম সরকার কাকন,আব্দুর রহিম মোল্যা। এ ছাড়া কৈলাশগঞ্জ ইউনিয়নের ঠাকুর বাড়ি ও চালনা পৌরসভার খলিশা গ্রামে চড়ক পূজা ও চড়ক ঘুল্লি অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানটি পরিচালনা করেন শিক্ষক পরিতোষ রায়। পহেলা বৈশাখে অনুষ্ঠিত এই পূজায় মানব জাতির কল্যান এবং বিশ্ব শান্তির জন্য বিশেষ প্রার্থনা করা হয়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *