Connect with us

লাইফস্টাইল

দাম্পত্য সম্পর্কে কয়েকটি সতর্কতার বিষয়

Published

on

dpppবাংলাদেশেরপত্র স্পেশাল: দাম্পত্য সম্পর্ক খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। প্রত্যেক স্বামী-স্ত্রীই এই দাম্পত্য সম্পর্ক চমৎকার কাটানোর প্রত্যাশা করে। একজন আরেকজন অনেক ভালোবাসবে, দুজনের বোঝাপড়া ভাল হবে, দুজনই দায়িত্বশীল আচরণ করবে ইত্যাদি। কিন্তু বাস্তবে অনেক সময় এমনটি নাও ঘটতে পারে। অনেক সময় সামান্য কারণেই এই সম্পর্কে আসতে পারে টানাপোড়ন। সামান্যতেই শুরু হতে পারে ভুল বোঝাবুঝি আর মনোমালিন্য। সে কারণে দাম্পত্য সম্পর্কের ব্যাপারে সকলের সতর্ক থাকা উচিৎ। এজন্য আমাদের জানতে হবে কোন ভুল ধারণাগুলো আমরা পোষণ করে আসছি। তাই আসুন আজ জেনে নেই দাম্পত্য জীবনকে সুস্থ রাখতে আমাদের যে ধারণাগুলো দূর করতে হবে।

১. অনেক দম্পতিই মনে করেন ‘যেদি সে আমাকে ভালোবাসে, তাহলে আমার মুখের ভাব দেখেই আমার সব চাওয়া-পাওয়া বুঝতে পারবে। আর যদি বুঝতে না পারে তবে সে আমাকে কখনোই ভালোবাসেনি।’ কিন্তু এটি একটি সম্পূর্ণ ভুল ধারণা। কেউ কারো মনের কথা জানতে পারে না যদি না সে মনের ভাষা পড়ার ক্ষমতা রাখেন। এই ভুল ধারণাটি একটি সুস্থ স্বাভাবিক সম্পর্কে ভাঙন ধরিয়ে দিতে পারে।

২.গল্প-উপন্যাস, সিনেমা-নাটকে ভালোবাসার জন্য, একে অপরের জন্য সব কিছু করতে পারলেও বাস্তবের জীবন কিন্তু পুরোপুরি ভিন্ন। আপনার স্বামী/স্ত্রী যদি আপনাকে ভালোবাসেন তবে আপনার জন্য সব কিছু করতে পারবেন এই ধরণের ভুল ধারণা শুধুমাত্র প্রত্যাশা বাড়ায় এবং ভুল পথে চলার অনুপ্রেরণা দেয়। বাস্তব জীবনে এই ধরণের কাল্পনিক কিছু করা সম্ভব নয়। বাস্তব জীবনে সাধ্যের একটি নির্দিষ্ট গণ্ডি রয়েছে, যে কারণে কাল্পনিক কোনো কাহিনীর মত সব কিছু করে ফেলা সম্ভব নয় কারো পক্ষেই।

৩. যেসব দম্পতিরা দাম্পত্য কলহে জড়িয়ে যান তাদেরকে পরামর্শ দেয়া হয় সন্তান জন্মদানের। অনেকের মতে দম্পতির মাঝে সন্তানের আগমনে সম্পর্ক আরও গাঢ় এবং সুমধুর হয়। কিছু কিছু ক্ষেত্রে এই কথাটি সত্যি হলেও সকল ক্ষেত্রে এটি সত্যি নয়। অনেক ক্ষেত্রে বরং উল্টোটি ঘটতে দেখা যায়। সন্তান হলে স্বামী-স্ত্রী একে অপরকে অনেক ক্ষেত্রে কম সময় দিতে পারেন যা মাঝে মাঝে সম্পর্কে আরও কঠিন মোড় নিয়ে আসে। সুতরাং সন্তান নেয়াই সকল সমস্যার সমাধান নয়।

৪. অনেককে বলতে দেখা যায়, ‘আমি যদি কাউকে ভালোবাসি তবে তাকে অন্য কারো সাথে দেখলে ঈর্ষা তো হবেই’। কিন্তু সত্যি কথা হলো ঈর্ষা বা হিংসা কখনোই ভালোবাসার লক্ষণ হতে পারে না। ঈর্ষা বা হিংসা করলে সম্পর্কে ফাটল ধরে। আপনার স্বামী/স্ত্রীর অন্য কারো সাথে মেলামেশা আপনি ঈর্ষা বা হিংসার দৃষ্টিতে দেখলে আপনার মনের শান্তি নষ্ট হবে এবং খুব দ্রুত ঈর্ষা সন্দেহে পরিনত হবে। এবং সন্দেহ সম্পর্কের জন্য অত্যন্ত ক্ষতিকর।

৫. যেসব দম্পতির মধ্যে সম্পর্ক ভালো তারা অনেক সময় ভেবে থাকেন যেমন আছে চলতে থাকুক, এর বাড়তি কিছুই করার দরকার নেই। কিন্তু এটি অনেক বড় ভুল ধারণা। একটানা যেকোনো জিনিস খুব দ্রুত একঘেয়ে হয়ে যায়। এতে বিতৃষ্ণা চলে আসে সম্পর্কে। যত ভালো সম্পর্কই থাকুক না কেন নিত্য নতুন ভাবে কোনো কিছু না করে সম্পর্কে মধুরতা না আনলে সম্পর্কে অনেক ক্ষেত্রে তৃতীয়জনের প্রবেশ ঘটে। তাই এই ভুল ধারণাটি দূর করুন।বিডিপত্র/আমিরুল

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *