Connect with us

জাতীয়

দেশব্যাপী জন্মাষ্টমী উদযাপন

Published

on

ha03_4697ডেস্ক রিপোর্ট:
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জন্মাষ্টমী উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা, প্রদীপ প্রজ্জ্বলন, প্রসাদ বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
যশোর: যশোরে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, বর্ণাঢ্য শোভাযাত্রা ও প্রসাদ বিতরণের মধ্য দিয়ে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উদযাপিত হয়েছে। রোববার বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ যশোর জেলা ও সদর উপজেলা শাখার উদ্যোগে শহরের টাউন হল ময়দানে বর্ণাঢ্য এ অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। দুপুর ১২টায় শাস্ত্রীয় নৃত্যের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়। এরপর জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অসীম কুণ্ডুর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ। বিশেষ অতিথি ছিলেন যশোর-৫ আসনের সংসদ সদস্য স্বপন ভট্টাচার্য, যশোরের জেলা প্রশাসক ড. হুমায়ুন কবির, পুলিশ সুপার আনিসুর রহমান, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি সাবেক পৌর মেয়র এসএম কামরুজ্জামান চুন্নু ও প্রবীণ শিক্ষক তারাপদ দাস। এসময় স্বাগত বক্তব্য রাখেন জেলা পূজা উদযাপন পরিষদের সম্পাদক দীপংকর দাস রতন। আলোচনা সভা শেষে চিত্রাঙ্কন ও গীতাপাঠ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
সাতক্ষীরা: সাতক্ষীরায় শ্রী কৃষ্ণের পূণ্য আবির্ভাব তিথি জন্মাষ্টমী উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার বেলা সাড়ে ১১টার দিকে পুরাতন সাতক্ষীরার কেন্দ্রীয় মায়ের বাড়ি থেকে শোভাযাত্রাটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে গিয়ে শেষ হয়। পরে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ সাতক্ষীরা জেলা শাখার সভাপতি মনোরঞ্জন মুখার্জী। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক নাজমুল আহসান। আরো বক্তব্য রাখেন জেলা পরিষদ প্রশাসক মুনসুর আহমেদ, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা গোকুল কৃষ্ণ ঘোষ, পুলিশ সুপার চৌধুরী মঞ্জুরুল কবীর, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবু, জেলা মন্দির সমিতির সভাপতি বিশ্বনাথ ঘোষ, প্রমুখ।
খাগড়াছড়ি: খাগড়াছড়িতে বণার্ঢ্য মঙ্গল শোভাযাত্রার মধ্যে দিয়ে ভগবান শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উৎসব উদযাপিত হচ্ছে। রোববার সকালে লক্ষ্মী নারায়ণ মন্দিরের সামনে থেকে শ্রী শ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদের উদ্যোগে বিশ্ব শান্তির কামনায় আয়েজিত শোভাযাত্রার উদ্বোধন করেন খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। এসময় উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম শরণার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান যতিন্দ্র লাল ত্রিপুরা, খাগড়াছড়ি জেলা প্রশাসক মো মাসুদ করিম, খাগড়াছড়ির সহকারী পুলিশ সুপার এনায়েত হোসেন খান মান্না প্রমুখ। লক্ষ্মী নারায়ণ মন্দির থেকে একটি ৠালি বের করা হয়। র্যালটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে আবার মন্দির প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। সকাল থেকে চন্ডী পাঠ, গীতা পাঠ, কৃষ্ণনাম জপ, ধর্মীয় আলোচনা ও রাতে কৃষ্ণ পূজার আয়োজন করা হয়েছে।
বরগুনা: বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বরগুনায় ভগবান শ্রী কৃষ্ণের জন্মদিন ও জন্মাষ্টমী উদযাপিত হয়েছে। এর মধ্যে রয়েছে শোভাযাত্রা, আলোচনা সভা, আরতি কীর্তন, ভজন কীর্তন। দিনটি পালন উপলক্ষে রোববার সকাল ১১টায় জেলা পূজা উদযাপন পরিষদ আখড়াবাড়ীতে আলোচনা সভা শেষে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করে। এসময় বরগুনা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, জেলা প্রশাসক মীর জহুরুল ইসলাম, পুলিশ সুপার শ্যামল কুমার নাথ, পৌর মেয়র মো. শাহাদাত হোসেন, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি অ্যাডভোকেট মো. শাহজাহান ও পূজা উদ্যাপন পরিষদের সভাপতি সুখ রঞ্জন শীল বক্তব্য রাখেন।
জয়পুরহাট: শ্রী কৃষ্ণের শুভ জন্মদিন উপলক্ষে জয়পুরহাটে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত কেন্দ্রীয় শিব মন্দির প্রাঙ্গণে আলোচনা সভায় সভাপতিত্ব করেন হিন্দু বৌদ্ধ খ্রীস্টান ঐক্য পরিষদ জয়পুরহাট জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট নৃপেন্দ্রনাথ মণ্ডল পিপি। সভায় প্রধান অতিথি ও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক জাকির হোসেন ও অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল মাননান। আলোচনা সভা শেষে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
বরিশাল: বরিশালে বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে হিন্দু ধর্মাবলম্বীরা শ্রীকৃষ্ণের শুভ জন্মদিন উদযাপন করেছে।
এ উপলক্ষে রোববার সকাল সাড়ে ১০টার দিকে নগরীর লাইন রোডের পাশ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় বরিশাল-২ আসনের সংসদ সদস্য তালুকদার মো. ইউনুস, ধর্মরক্ষিনী সভার সভাপতি রাখাল চন্দ্র দেসহ শত শত হিন্দুধর্মাবলম্বী ও বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ অংশ নেয়। এর আগে, নগরীর কালীবাড়ি রোডে ধর্মরক্ষিনী সভায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
নড়াইল: নড়াইলে শ্রী শ্রী ভগবান শ্রী কৃষ্ণের জন্মদিন জন্মাষ্টমী উৎসব উদযাপিত হয়েছে। এ উপলক্ষে নড়াইল রামকৃষ্ণ আশ্রমের আয়োজনে রোববার দুপুরে কৃষ্ণপূজা, ভক্তিগীতি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। রামকৃষ্ণ আশ্রমের সভাপতি অধ্যাপক রনজিৎ রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন- প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক আনন্দ কুমার বিশ্বাস, পিপি সিদ্দিক আহম্মেদ, প্রফেসর মুন্সি মো. হাফিজুর রহমান, মো. ইকবাল হোসেন সিকদারসহ অনেকে। আলোচনা সভা শেষে স্বামী বিবেকানন্দের জীবনীর ওপর প্রমান্য চিত্র প্রদর্শন ও ভক্তদের মাঝে অন্ন ভোগ খিচুরি প্রসাদ বিতরণ করা হয়। এছাড়াও জেলার বিভিন্ন স্থানে শ্রী কৃষ্ণের জন্মদিন জন্মাষ্টমী উৎসব উদযাপিত হয়।
নীলফামারী: বনার্ঢ্য আয়োজনে নীলফামারীতে উদযাপিত হয়েছে ভগবান শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী। এ উপলক্ষে শহরের শ্রী শ্রী আন্দময়ী কালি মন্দিরে মঙ্গল শোভাযাত্রা, আলোচনা সভা ও বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। রোববার দুপুরে জেলা প্রশাসক মো. জাকীর হোসেনের নেতৃত্বে মঙ্গল শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শ্রী শ্রী আনন্দময়ী কালিবাড়ি মন্দিরে এসে আলোচনা সভায় মিলিত হয়। জেলা প্রশাসক মো. জাকীর হোসেন ছাড়াও জেলা পরিষদ প্রশাসক অ্যাভোকেট মমতাজুল হক, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি রথিশ চন্দ্র ভৌমিক, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টে নীলফামারীর সহকারী পরিচালক হামিদুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন। পরে সেখানে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়।
গোপালগঞ্জ: গোপালগঞ্জে ভগবান শ্রী কৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে পূজা উদযাপন পরিষদের উদ্যোগে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার দুপুরে শহরের সার্বজনীন কেন্দ্রীয় কালীবাড়ী অঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ। শোভাযাত্রার উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. খলিলুর রহমান। এর আগে, সার্বজনীন কেন্দ্রীয় কালীবাড়ী অঙ্গণে এক ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগের ধর্ম-বিষয়ক সম্পাদক শেখ মোহম্মদ আবদুল্লাহ। এছাড়াও গোপালগঞ্জ শহরের পাঁচুড়িয়া ইস্কন মন্দির থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।
বাগেরহাট: ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্যে দিয়ে বাগেরহাটে ভগবান শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উদযাপিত হয়েছে। এ উপলক্ষে পূজা উদযাপন পরিষদ হরিসভা মন্দিরে ৩ দিনের অনুষ্ঠানের আয়োজন করেছে। এর মধ্যে রয়েছে ধর্মীয় আলোচনা, ধর্মীয় সংগীতানুষ্ঠান ও পদাবলী কীর্তন অনুষ্ঠান। রোববার দুপুরে শহরের শালতলার শ্রী শ্রী হরিসভা মন্দিরে মঙ্গল প্রদ্বীপ প্রজ্জ্বলনের মধ্যে দিয়ে শুভ সূচনা হয় ভগবান শ্রীকৃষ্ণের জন্ম তিথির। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশা। পরে জেলা পূজা উদযাপন পরিষদের উদ্যোগে বাগেরহাট শহরে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মন্দির প্রাঙ্গণে এসে শেষ হয়।
ঠাকুরগাঁও: পুজা অর্চনা, শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে ঠাকুরগাঁওয়ে উদযাপিত হয়েছে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী। রোববার দুপুরে দিনটি পালন উপলক্ষে ঠাকুরগাঁও শহরের আশ্রম পাড়া শ্রী শ্রী শ্রী আশ্রম মন্দির থেকে বর্ণাঢ্য রালি ও শোভাযাত্রা বের হয়। ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেনের  নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
কিশোরগঞ্জ: কিশোরগঞ্জে যথাযোগ্য মর্যাদা ও বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদযাপিত হয়েছে। এ উপলক্ষে রোববার বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কিশোরগঞ্জ জেলা শাখার উদ্যোগে কালী বাড়ী মন্দির প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অ্যাডভোকেট বিজয় শংকর রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের ধর্ম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য দিলারা বেগম আছমা এমপি। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক এসএম আলম, পুলিশ সুপার মোঃ আনোয়ার হোসেন খান, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক এমদাদুল হক চৌধুরী, সদর উপজেলা নির্বাহী অফিসার সুব্রত পাল। এতে বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার লিটন কুমার সাহা, গণতন্ত্রী পার্টির জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন, কালী বাড়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট পরিতোষ চক্রবর্তী, জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) নারায়ণ দত্ত প্রদীপ প্রমুখ। পরে এক বর্ণাঢ্য র‌্যালি কালি বাড়ী মন্দিরের প্রাঙ্গণ থেকে বের হয়ে শহরের গৌরাঙ্গ বাজার হয়ে শ্যাম সুন্দর আখড়ায় গিয়ে শেষ হয়।
ফেনী: শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে ফেনীতে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। রোববার দুপুর আড়াইটার দিকে শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে জন্মাষ্টমি উদযাপন পরিষদ এ অনুষ্ঠানের আয়োজন করে। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন,ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী, বিশেষ অতিথি ছিলেন ফেনী সংরক্ষিত নারী আসনের এমপি জাহানারা বেগম সুরমা, ফেনী সদর উপজেলা চেয়ারম্যান আবদুর রহমান বিকম, ফেনী পৌর মেয়র হাজী আলা উদ্দিন ও কেন্দ্রীয় জন্মাষ্টমী উদযাপন পরিষদের সহ সভাপতি সবিন রঞ্চন ঘোষামী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, জেলা জন্মাষ্টমী উদযাপন পরিষদের সভাপতি অ্যাডভোকেট দিলীপ কুমার।
সুনামগঞ্জ: শ্রী কৃষ্ণের পূণ্য তিথি জন্মাষ্টমী ২০১৪ উপলক্ষে সুনামগঞ্জে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। রোববার সকাল ১১টায় বাংলাদেশ সার্বজনীন জন্মাষ্টমী উদযাপন পরিষদ সুনামগঞ্জ জেলা শাখা ও কৃষ্ণ অনুরাগী জাগ্রত যুবক সংঘের যৌথ উদ্যোগে শহরের কেন্দ্রীয় শ্রী শ্রী মহাপ্রভূর মন্দির প্রাঙ্গণ থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কালীবাড়ি মন্দিরে গিয়ে শেষ হয়।
মাগুরা: বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে মাগুরায় উদযাপিত হয়েছে ভগবান শ্রী কৃষ্ণের শুভ জন্মাষ্টমী। এ উপলক্ষে দুপুর ৩টায় শহরের নান্দুয়ালী নিতাই গৌর গোপাল সেবাশ্রম থেকে একটি শোভাযাত্রা বের হয়ে সাতদোহা শ্রী শ্রী ন্যাংটা বাবার আশ্রমে গিয়ে শেষ হয়। জেলার বিভিন্ন এলাকা থেকে কয়েক হাজার কৃষ্ণ ভক্ত নারী পুরুষ ঢাক, ঢোল, কাড়া, নাকাড়া, কাশি, বাশিসহ নানা সাজে এ শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।  বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ মাগুরা জেলার সভাপতি অ্যাডভোকেট শ্রী প্রদ্যুৎ কুমার সিংহের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শ্রী বীরেন শিকদার এমপি। এসময় আরো উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কালাচাঁদ সিংহ,  মাগুরার পুলিশ সুপার জিহাদুল কবির, প্রধানমন্ত্রীর একান্ত সহকারী সচিব সাইফুজ্জামান শিখর প্রমুখ। এর আগে সকাল থেকে শ্রী শ্রী গীতা হোমযজ্ঞ, মঙ্গলাচরণ, স্তোত্রপাঠ ও কৃষ্ণপূজার আয়োজন করা হয়।
ভোলা: ভোলায় ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে উদযাপিত হয়েছে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী। এ উপলক্ষে রোববার বিকেলে জেলা পূজা উদযাপন পরিষদের আয়োজনে শহরের মদন মোহন মন্দির থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয়। র‌্যালির উদ্বোধন করেন ভোলার অতিরিক্ত জেলা প্রশাসক সুব্রত কুমার। এসময় জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অধ্যক্ষ দুলাল চন্দ্র ঘোষ, সাধারণ সম্পাদক গৌরাঙ্গ চন্দ্র দে, সহকারী শিক্ষা অফিসার প্রান গোপল দে, উপজেলা পূজা পরিষদ সভাপতি-সম্পাদকসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
চান্দিনা (কুমিল্লা): সনাতন ধর্মাবলম্বীদের ভগবান শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে কুমিল্লার চান্দিনায় বর্ণাঢ্য শোভাযাত্রা ও ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্রীয় জন্মাষ্টমী উদযাপন পরিষদ চান্দিনা উপজেলা শাখার উদ্যোগে রোববার দুপুরে চান্দিনা রামকৃষ্ণ আশ্রম থেকে একটি শোভা যাত্রা বের হয়ে চান্দিনা বাজার ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক প্রদক্ষিণ করে। এর আগে রামকৃষ্ণ আশ্রমে ভগবান কৃষ্ণের আবির্ভাব জীবন কাহিনী নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বিশেষ অতিথির বক্তৃতা করেন উপজেলা ভাইস চেয়ারম্যান মোসলেহ উদ্দিন।
মধুপুর (টাঙ্গাইল): টাঙ্গাইলের মধুপুরের সনাতন ধর্মাবলম্বীরা দুই দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে শ্রী কৃষ্ণের জন্মদিন জন্মাষ্টমী উদযাপন শুরু করেছে। এ উপলক্ষে শ্রী শ্রী নিত্যানন্দ সেবা ও অনাথ আশ্রমের উদ্যোগে রোববার বেলা সাড়ে ১১টার দিকে মধুপুর পৌর শহরে জন্মাষ্টমী শোভাযাত্রা বের  হয়। সনাতনীদের বিশ্বাস, ভাদ্র মাসের কৃষ্ণ পক্ষের অষ্টমী তিথিতে দুষ্টের দমন ও শিষ্টের পালন রক্ষায় এ ধরায় ভগবান শ্রী কৃষ্ণ অবতার হয়ে আসেন।
গোদাগাড়ী (রাজশাহী): রাজশাহীর গোদাগাড়ীতে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে রোববার বেলা ১১টায় বাংলাদেশ পূজা উদযাপন কমিটির গোদাগাড়ী শাখার সভাপতি শ্রী শান্ত কুমার মজুমদারের সভাপতিত্বে গোদাগাড়ী কেন্দ্রীয় মন্দিরে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোদাগাড়ী উপজেলা আ’লীগের সভাপতি  আলহাজ্ব বদরুজ্জামান রবু মিয়া। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুর রশিদ, গোদাগাড়ী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি তদন্ত) মো. তুহিন হোসেন, উপজেলা মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার শ্রী অশোক কুমার চৌধুরী। আলোচনা শেষে দুপুরে কেন্দ্রীয় পূজা মন্দির হতে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।
সারিয়াকান্দি (বগুড়া): সারিয়াকান্দিতে শ্রী শ্রী যুগোল কিশোর সার্বজনীন  মন্দিরের আয়োজনে র‌্যালি, আলোচনা সভা, গীতাপাঠ ও প্রসাদ বিতরণের মধ্যে দিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের শুভ জন্মাষ্টমী উদযাপিত হয়েছে। রোববার সকাল সাড়ে ১১টায় শুভ জন্মাষ্টামী পালন উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে যুগল কিশোর মন্দির প্রাঙ্গণে বাবু অরুনাংশু কুমার সাহার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন শ্রী সুনিল কুমার প্রামানিক, চন্দন চক্রবর্তী, চানু রাজভর, রামান্দ সাহা প্রমুখ। পরে মন্দির প্রাঙ্গনে লীলা কির্ত্তন অনুষ্ঠিত হয়।
ঢাকা সাউথ: দোহার ও নবাবগঞ্জ উপজেলায় সনাতন ধর্মবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী কৃষ্ণের জন্মদিন যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে। দিনটি উপলক্ষে রোববার দুপুর সাড়ে ১২টার দিকে নবাবগঞ্জ উপজেলা পূজা উদযাপন কমিটির পক্ষ থেকে বাগমারা মহাপ্রভূর আঙ্গিনা থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পোদ্দার বাজার কালি মন্দির প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি নিতাই চাঁদ তালুকদারের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
ধুনট (বগুড়া): নানা কর্মসূচির মধ্য দিয়ে বগুড়ার ধুনটে শ্রীকৃষ্ণের জন্মদিন পালন করেছেন সনাতন ধর্মালম্বীরা। রোববার বেলা ১২টার দিকে ধুনট পৌর মন্দির এলাকা থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ করে। এরপর কেন্দ্রীয় বারোয়ারী দূর্গা মন্দির চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অধ্যক্ষ বিকাশ চন্দ্র সাহা। সভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হাফিজুর রহমান, পৌরসভার মেয়র এজিএম বাদশাহ্, পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক আশীষ কুমার, সাবেক সভাপতি বাদল চন্দ্র দাম, সাবেক সাধারণ সম্পাদক মনোরঞ্জন সাহা প্রমুখ।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *