Connect with us

দিনাজপুর

নির্ধারিত সময়ের আধাঘন্টা পূর্বেই হিলি স্থলবন্দরের আমদানি-রফতানি বন্ধ করলো বিজিবি

Published

on

01

রাসেল হাসান, হিলি: হিলি স্থলবন্দর দিয়ে ভারত বাংলাদেশের মাঝে পন্য আমদানি রফতানি বানিজ্য কার্যক্রমের জন্য নির্ধারিত সময়ের আধাঘন্টা পূর্বেই বন্ধ করে দিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এতে করে পেঁয়াজসহ ২৫ টির মতো পন্যবাহী ট্রাক ভারতের অভ্যন্তরে আটকা পড়েছে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন। বৃহস্পতিবার সন্ধ্যা ৬ টার দিকে বিজিবি সদস্যরা বন্দর দিয়ে দুদেশের মাঝে পন্য আমদানি রফতানি বানিজ্য বন্ধের কথা বলেন। যেখানে পূর্ব থেকে সময় নির্ধারন করা ছিল সকাল সাড়ে ৮টা থেকে সন্ধা সাড়ে ৬ টা পর্যন্ত।
হিলি স্থলবন্দর আমদানি রফতানি কারকগ্রপের সভাপতি হারুন উর রশীদ হারুন জানান, প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত বন্দর দিয়ে ভারত থেকে পন্যবাহী ট্রাক বাংলাদেশে প্রবেশ করলেও বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় বিজিবি হঠাৎ করে বন্দর দিয়ে পন্যবাহী ট্রাক প্রবেশ বন্ধ করে দেয়। এতে করে পেঁয়াজসহ ২৫ টির মতো পন্যবাহী ট্রাক ভারতের অভ্যন্তরে আটকা পড়েছে। এছাড়াও আগামীকাল শুক্রবার বন্দরের কার্যক্রম বন্ধ থাকার কারনে সেদিনও বন্দর দিয়ে কোন পন্য প্রবেশ করতে পারবেনা। এতে করে পেঁয়াজগুলো গরমের কারনে পঁচে নষ্ট হয়ে আর্থিকভাবে ক্ষতির আশংকা করছেন তারা।
হিলি স্থলবন্দর শুল্কস্টেশনের রাজস্ব কর্মকর্তা সুভাশ চন্দ্র কুন্ডু বিষয়টি নিশ্চিত করে জানান, ভারত বাংলাদেশের ৬ষ্ট জয়েন্ট গ্রুপ অব কাস্টমসের কমিশনার লেভেলের এক বৈঠকে ভারত বাংলাদেশের মাঝে সকাল সাড়ে ৮ টা হতে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত বাংলাদেশ সময় বন্দরের আমদানি রফতানি কার্যক্রম খোলা রাখার সিদ্ধান্ত গৃহিত হয়েছিল। সে মোতাবেক বন্দরের কার্যক্রম সাড়ে ৬টা পর্যন্ত চালু থাকে। কিন্তু আজ হঠাৎ করে বিজিবি সন্ধ্যা ৬টায় বন্দর দিয়ে ভারত থেকে পন্যবাহী ট্রাক প্রবেশ বন্ধ করে দিয়েছে। বিষয়টি আমাদের উদ্ধর্তন কতৃপক্ষকে অবহিত করা হয়েছে। এছাড়াও ওই সিন্ধান্তের একটি কপি স্থানীয় বিজিবিকে দেওয়া হয়েছে ব্যাবস্থা গ্রহনের জন্য।
বিজিবি হিলি সিপি ক্যাম্প কমান্ডার সুবেদার সিরাজুল ইসলাম জানান, জয়পুরহাট-৩ বিজিবি ব্যাটালিয়নের অপারেশন অফিসারের মৌখিক নির্দেশে বন্দর দিয়ে ভারত থেকে পন্য প্রবেশ বন্ধ করে দেওয়া হয়েছে। তবে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত সময় নির্ধারনের কথা বললে তিনি এ বিষয়ে জানেননা বলে জানিয়েছেন। এছাড়াও তিনি আরো জানিয়েছেন যদি সাড়ে ৬টা পর্যন্ত সময় নির্ধারন থেকে থাকে তাহলে সে মোতাবেক বন্দরের কার্যক্রম চালু রাখা হবে। বিষয়টি তিনি উদ্ধর্তন কতৃপক্ষকে জানাবেন বলেও তিনি জানিয়েছেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *