Connect with us

জাতীয়

পানির সমস্যা সমাধানে ভারতের সাহায্য চাইলো বাংলাদেশ

Published

on

প্রতিবেশী দেশ ভারতের কাছে বাংলাদেশে পানির সমস্যা সমাধানে সাহায্য চেয়ে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, আন্তঃসীমান্ত নদীর পানি ভাগাভাগির মাধ্যমে এক্ষেত্রে উভয় দেশই উপকৃত হতে পারে।

এক্ষেত্রে আফ্রিকার দেশগুলোর মধ্যে ৮০টি আন্তঃসীমান্ত নদীর পানি ভাগাভাগির উদাহরণ তুলে তিনি বাংলাদেশের ভবিষ্যত্ পানি সংকট কাটাতে ভারতের সহযোগিতা কামনা করেন।

ভারত সফররত পরিকল্পনামন্ত্রী গতকাল দেশটির অর্থমন্ত্রী অরুণ জেটলির সঙ্গে বৈঠককালে এসব কথা বলেন।

এসময় বাংলাদেশ সরকারের নেওয়া শত বছরের ডেল্টা প্ল্যান নিয়ে বিস্তারিত তুলে ধরেন পরিকল্পনা মন্ত্রী। গতকাল দিল্লিতে অরুণ জেটলির সঙ্গে ওই বৈঠক করেন পরিকল্পনা মন্ত্রী। গণমাধ্যমে পাঠানো পরিকল্পনা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ভারত সরকারের উদ্যোগে ২৯ সেপ্টেম্বর শুরু হওয়া মাহাত্মা গান্ধী আন্তর্জাতিক স্যানিটেশন সম্মেলনে যোগদানের জন্য ভারত সফর করছেন পরিকল্পনা মন্ত্রী।

বৈঠককালে মন্ত্রী বাংলাদেশের অগ্রগতির বিভিন্ন সূচক ও চিত্র তুলে ধরেন। এসময় ভারতের অর্থমন্ত্রী বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন। একই সঙ্গে অগ্রগতির এ ধারা অব্যাহত রাখতে যোগাযোগ ও প্রাতিষ্ঠানিক উন্নয়নে মনোযোগ দেওয়া প্রয়োজন বলে উল্লেখ করেন। বৈঠককালে মুস্তফা কামাল রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমারে ফেরত যাওয়ার ক্ষেত্রে ভারতের সহযোগিতা কামনা করেন। জবাবে অরুণ জেটলি এই ইস্যুতে ভারত বাংলাদেশকে সহায়তা করবে বলে আশ্বস্ত করেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *