Connect with us

ফিচার

পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্রতম দেশ

Published

on

 file

ভ্যাটিকান সিটি বিশ্বের ক্ষুদ্রতম দেশ। একটি গলফ কোর্স আকারের একটি দেশ। মূলত ইতালির রোম শহরের ভিতরে অবস্থিত। এর আয়তন 0.17 বর্গ মাইল (0.44 বর্গ কিলোমিটার) ২০০৫ সালের সালের আদম শুমারি অনুযায়ী এর জনসংখ্যা ৭৮৩ জন। দেশটি এতো ছোট যে, সমগ্র দেশে একটিও রাস্তার ঠিকানা নেই।

ভ্যাটিকান সিটি আয়তনে একটি ছোট দেশ হতে পারে, কিন্তু এটি খুব শক্তিশালী একটা দেশ। এটা একটি পবিত্র সার্বভৌম অঞ্চল, বা ক্যাথলিক চার্চ এর আসন (মূলত কেন্দ্রীয় সরকার), এর গঠনকারী হিসেবে এক বিলিয়ন মানুষ আছে ( যা এই গ্রহের প্রায় প্রতি ৬ জনের ১ জন) ।

ভ্যাটিকান সিটি শেষ পোপীয় রাষ্ট্র। ক্যাথলিক গির্জা বহু শতাব্দী ধরে মধ্য ইতালির বেশ কিছু এলাকাতে এই রাষ্ট্রগুলি স্থাপন করেছিল, যার শাসনকর্তা ছিলেন পোপ। ১৯২৯ সালের দিকে ইতালির ফ্যাসিবাদী সরকার প্রধান বিনেটো মুসোলিনির সময়ে পিটরো গ্যাসপারি নামক একজন বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব মুসোলিনির অনুমতি সাপেক্ষে ভ্যাটিক্যান সিটি প্রতিষ্ঠা করেন। ভ্যাটিক্যান সিটি সাশন করেন পোপ। এবং এর নীতি অনুযায়ী এই পোপ গণকে ইউরোপের রাজকীয় হতে হবে।

বিশ্বের ক্ষুদ্রতম দেশ সম্পর্কে আরেকটি অনন্য খবর হচ্ছে এখনে কোন স্থায়ী নাগরিকদের নেই। শুধু মাত্র এখানে স্থায়ীভাবে বসবাস করে ও পোপের দেয়া বিশেষ দায়িত্ব পালন করেই এখানে স্থায়ী ভাবে বসবাসের (সেইসাথে তাদের স্বামীদের ও শিশুদের) অনুমতি পাওয়া সম্ভব।

ভ্যাটিকান সিটি বিশ্বের ক্ষুদ্রতম এবং প্রাচীনতম নিয়মিত সেনাবাহিনী দ্বারা সুরক্ষিত হয়, এটা মূলত, ১৬০৬ সালে সুইস ভাড়াটে সৈন্য দ্বারা গঠিত হয়, এখন সেনা সংখ্যা ১০০ (পোপ এর ব্যক্তিগত দেহরক্ষী), সব সৈন্য ক্যাথলিক অবিবাহিত পুরুষ ও সুইস নাগরিক। সুইস গার্ড রেনেসাঁ-শৈলী ইউনিফর্ম সাধারণত মিকহেলাঙ্গেলো (Michelangelo) দ্বারা ডিজাইন করা হয়েছে বলে আরোপিত হয়। আসলে এই ভুল ছিল: বড় “ঘাঘরা” প্যান্ট রেনেসাঁর সময় একটি সাধারণ শৈলী ছিল।

এ দেশের সবচেয়ে বড় দালানটি হলো সেন্ট পিটারের ব্যাসিলিকা, যা রোমান ক্যাথলিকদের প্রধান গির্জা। ভ্যাটিকান সিটিতে রয়েছে একটি মহাকাশ অবজারভেটরি, লাইব্রেরী ভ্যাটিকানা। এই সিটির নিজস্ব সংবিধান, ডাকব্যবস্থা, সীলমোহর, পতাকা এবং অন্যান্য রাষ্ট্রীয় প্রতীক বিদ্যমান। ভ্যাটিকান রেডিও নামের সরকারি বেতার স্টেশন সারা বিশ্বে পোপের কণ্ঠ ছড়িয়ে দেয়।

নির্বাচিত পোপ বিশ্বের খ্রিস্টান ধর্মাবলম্বীদের ধর্মীয় নেতা। বিশ্ব থেকে আসা কার্ডিনালদের অত্যন্ত গোপনীয় মিটিংয়ের মধ্যে দিয়ে নির্বাচিত করা হয় নতুন পোপ। নিয়ম অনুযায়ী নির্বাচিত পোপের বয়স ৮০ বছরের কম হতে হবে। কোনো পোপের মৃত্যুর ১৮ দিনের মধ্য নতুন পোপ নির্বাচন করা হয়। বর্তমান ২৬৫তম পোপ ষোড়শ বেনেডিক্ট। এ দেশের আয়ের উৎস বিশ্বের রোমান ক্যাথলিকদের অনুদান। এছাড়া ডাকটিকিট, পর্যটক স্মারক বিক্রি ও জাদুঘর দর্শনের টিকিটও আয়ের অন্যতম উৎস। গ্রন্থাগার, জাদুঘর ইতিহাস ও সংগ্রহশালার ওপর ভিত্তি করে ১৯৮৪ সালে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যের অন্তর্ভুক্ত করে। বিশ্বের সেরা একটি পর্যটন নগরী ভ্যাটিকান বিশ্ববাসীর কাছে আকর্ষণীয় একটি স্থান।-সূত্র: নিয়াটোরমা।

সম্পাদনায়/আমিরুল ইসলাম

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *