Connect with us

জাতীয়

বাংলাদেশ ও মিয়ানমার সফরে আসছে মার্কিন প্রতিনিধি দল

Published

on

মার্কিন জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন ব্যুরোর ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি সাইমন হেনশ
রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে বাংলাদেশ ও মিয়ানমার সফরে আসছে যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধি দল। দলটির নেতৃত্ব দেবেন মার্কিন জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন ব্যুরোর ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি সাইমন হেনশ। গতকাল রবিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়। গতকালই তাদের মিয়ানমারের উদ্দেশ্যে রওনা হওয়ার কথা ছিল। এরপর দলটি বাংলাদেশে আসবে। ৪ নভেম্বর পর্যন্ত তারা দুই দেশ সফর করবেন।

প্রতিনিধি দলে অন্যদের মধ্যে গণতন্ত্র, মানবাধিকার ও শ্রম ব্যুরো ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি স্কট বাসবি, দক্ষিণ ও সেন্ট্রাল এশিয়া বিষয়ক ব্যুরোর ভারপ্রাপ্ত ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি টম ভাজদা, পূর্ব-এশিয়া ও প্যাসিফিক বিষয়ক ব্যুরোর অফিস ডিরেক্টর প্যাট্রিসিয়া মাহোনিও থাকবেন।
বিবৃতিতে বলা হয়, দলটি সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সঙ্গে রোহিঙ্গা সংকটের দীর্ঘমেয়াদী সমাধানে যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক সম্প্রদায়ের পদক্ষেপ নিয়ে আলোচনা করবে। বাংলাদেশ সফরের সময় প্রতিনিধি দলের সদস্যরা সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তা, দাতা ও মানবিক ত্রাণ সহায়তা সংস্থাগুলোর সঙ্গে বৈঠক করবেন। এসব বৈঠকে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের জীবন রক্ষায় সহযোগিতা দেওয়ার বিষয়ে আলোচনা করবেন। তাদের কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পও পরিদর্শনের কথা রয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *