Connect with us

আন্তর্জাতিক

বিমান হামলা চালাবে না যুক্তরাজ্য

Published

on

শনিবার আইএস ডেভিড হেইনস নামের একজন ব্রিটিশ ত্রাণকর্মীর ‘শিরশ্ছেদের’ ভিডিও প্রকাশের পর যুক্তরাজ্য সরকারের ‘এমার্জেন্সি রেসপন্স কমিটি’ লন্ডনে বৈঠকে বসে।

বৈঠক শেষে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন, তার সরকার আইএস এর বিরুদ্ধে বেশ কয়েকটি ফ্রন্টে যুদ্ধ করছে। কিন্তু এখনই বিমান হামলা করবে না তার দেশ।

“এ কৌশলে আরো অগ্রসর হতে থাকার মধ্যেই আমরা আইএস জঙ্গিদের হুমকি মোকাবেলায় এবং আমাদের দেশকে নিরাপদ রাখতে প্রয়োজনে যে কোনো ধরনের পদক্ষেপ নিতে প্রস্তুত রয়েছি।”

“ধাপে ধাপে আমরা আইএসআইএলকে পিছু হটাব, টুকরো টুকরো করে ফেলব এবং শেষ পর্যন্ত তাদের নিশ্চিহ্ন করে দেব। ঠান্ডা মাথায় সুদক্ষভাবে এটা আমরা করব, আমরা এটা করবই।”

গত বছর সিরিয়ার ওপর বিমান হামলা চালানোর ঘোষণা দিয়েছিল যুক্তরাষ্ট্র। প্রথম দেশ হিসেব যুক্তরাজ্য তাদের সমর্থন দিয়েছিল। তবে যুদ্ধ নিয়ে দেশটির সাধারণ জনগণের প্রবল আপত্তির মুখে সংসদে ক্যামেরনের ওই প্রস্তাব বাতিল হয়ে যায়।

অতীত অভিজ্ঞতার কারণে ক্যামেরন এবার কিছুটা কৌশলী ভূমিকা নিয়েছেন। এছাড়া, স্কটল্যান্ডের স্বাধীনতার বিষয়টি নিয়েও চাপে রয়েছেন ক্যামেরন। বৃহস্পতিবার এ ব্যাপারে গণভোট অনুষ্ঠিত হবে।
ত্রাণকর্মী হেইনসকে ‘ব্রিটিশ হিরো’ হিসেবে সম্মোধন করে ক্যামেরন আরো বলেন, “এর জন্য দায়ীদের আমরা ধ্বংস করে দেব। যত সময়ই লাগুক আমরা তাদের বিচারের আওতায় আনবই।তারা মুসলিম নয় বরং তারা দানব।”

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *