Connect with us

দেশজুড়ে

বেরোবিতে উদীচীর অন্যতম প্রতিষ্ঠাতা রণেশ দাশগুপ্তের জন্মবার্ষিকী উদযাপন

Published

on

B R U - Udichi 15 1 15  (4)তপন কুমার রায়, বেরোবি প্রতিনিধি:
উদীচীর অন্যতম প্রতিষ্ঠাতা, সাহিত্যিক, সাংবাদিক, রাজনীতিক রণেশ দাশগুপ্তের ১০৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সংসদ “রণেশ দাশগুপ্ত : জীবন ও সংগ্রাম” শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করে। আলোচনা সভাটি বৃহস্প্রতিবার সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ক্যাফেটেরিয়া ভবনে অনুষ্ঠিত হয়।

আলোচনা সভার সভাপতিত্ব করেন উদীচী বেরোবি সংসদের সভাপতি কুমার সুমন। অনুষ্ঠান সঞ্চালনা করেন উদীচী বেরোবি সংসদের আবৃত্তি বিভাগের সম্পাদক রোকসানা পারভীন লাভলী।

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কবি, প্রাবন্ধিক, গবেষক ও বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক রিষিণ পরিমল, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির রংপুর জেলার সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় কমিটির সদস্য ডা. শাহীন রহমান। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন বেরোবি শাখার সংগঠক আহমেদ নাসির।

অনুষ্ঠানের শুরুতে রণেশ দাশগুপ্তের সংগ্রামী জীবনী পাঠ করেন উদীচী বেরোবি সংসদের সহ-সভাপতি এলমিনা মনি। এরপর রিষিণ পরিমল রণেশ দাশগুপ্তের উপর আলোচনা করেন। তিনি বলেন, “ রণেশ দাশগুপ্তকে পাঠের মধ্যে সীমাবদ্ধ না রেখে যাপিত জীবনে তার দর্শনের প্রয়োগ ঘটাতে হবে।” আলোচক শাহীন রহমান বলেন “ রণেশ দাশগুপ্তই বিশ্বসাহিত্যকে সর্বপ্রথম আমাদের দেশে ব্যাপকভাবে ছড়িয়ে দিতে অগ্রণী ভূমিকা পালন করেন।”
সভাপতি কুমার সুমনের বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *