Connect with us

বিবিধ

ব্যাকবোন নেটওয়ার্কের আওতায় আসবে সকল সরকারি অফিস

Published

on

প্রযুক্তি ডেস্ক :  রাজধানী থেকে দেশের বিভাগ, জেলা ও উপজেলা পর্যন্ত সরকারী অফিসসমূহকে একই ব্যাকবোন নেটওয়ার্কে আনার কার্যক্রম ‘National Backbone Network of Bangladesh Government’ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে।

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বেগম ইসমাত আরা সাদিক এমপি এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি বলেন, তথ্য প্রযুক্তির মহাসড়ক ধরে এগিয়ে যাবার পথে এটি মাইলফলক হিসেবে চিহ্নিত হয়ে থাকবে। এর মধ্য দিয়ে ই-গভর্ণেন্স বাস্তবায়নের জন্য দেশব্যাপি উপযুক্ত নেটওয়ার্ক ব্যকবোন স্থাপিত হবে। জনপ্রশাসনে আইসিটি ব্যবহার ও প্রয়োগের মাধ্যমে দক্ষতা, জবাবদিহিতা, স্বচ্ছতা বৃদ্ধি, সম্পদের অপচয় রোধ ও সেবার গুনগত মান বৃদ্ধিতে এটি কার্যকর অবদান রাখতে সক্ষম হবে।

বিশেষ অতিথি বক্তৃতায় আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেন, অফিসের দৈনন্দিন  কার্যক্রমে কাগজের ব্যবহার হ্রাস হবার দরুন পরিবেশ বান্ধব প্রকল্প হিসেবেও এটি  বিবেচিত হবে। সরকার রাজধানী থেকে তৃণমূল পর্যায় পর্যন্ত হাই-স্পীড কানেকটিভিটির মাধ্যমে ই-গভর্নেন্স বাস্তবায়নে অঙ্গীকারবদ্ধ, সঠিকভাবে ই-গভর্নেন্স বাস্তবায়িত হলে গুড গভর্নেন্স বাস্তবায়নও সহজ হয়ে যাবে। যার মধ্য দিয়ে সরকারের ২০২১ সালের মধ্যে মেধা ও প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের প্রয়াস সফল হবে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)’র নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত কোরিযার রাষ্ট্রদূত গৎ.ণঁহ ণড়ঁহম খবব. কেবিনেট ডিভিশনের সচিব মো. নজরুল ইসলাম, এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি(আইসিটি) সচিব শ্যাম সুন্দর সিকদার। বক্তব্য রাখেন বাংলাগভ.নেট প্রকল্প পরিচালক মাহবুবুর রহমান, প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান ঝক ঈ্ঈ ঈড় খঃফ এর  ভাইস প্রেসিডেন্ট ঝড়ড় ণড়ঁহম খবব প্রমুখ।

এ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে ৫৮টি মন্ত্রণালয়/বিভাগ, ২২৭টি অধিদপ্তর/দপ্তর/সংস্থা, ৬৪টি জেলা ও প্রত্যেক জেলার ১টি করে উপজেলা ব্যাকবোন নেটওয়ার্কের আওতায় চলে আসবে, ফলে দ্রুত ডাটা ট্রান্সফার, ভিডিও কনফারেন্সিং ও আইপি ফোন ব্যবহারের সুবিধাসহ ইনফ্রা নেটওয়ার্কিং এর ক্ষেত্রে যুগান্তকারী অগ্রগতি সাধিত হবে। এ ছাড়া প্রকল্পের আওতায় ঢাকাতে ৪৩ কি.মি. ফাইবার অপটিক লাইন স্থাপন করা হয়েছে। বিসিসি ভবনে নেটওয়ার্ক অপরেশন সেন্টার (ঘঙঈ) স্থাপন করা হয়েছে।

Development of National ICT Infra-Network for Bangladesh Government (BanglaGovNet) প্রকল্পটি আইসিটি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল বাস্তবায়ন করেছে। কোরিয়ান সরকারের আর্থিক সহায়তায় বাস্তবায়িত প্রকল্পটির ঠিকাদারী প্রতিষ্ঠান SK C&C Co. Ltd

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *