Connect with us

আন্তর্জাতিক

ভারতের দুই রাজ্যে তাপদাহে ১১০ জনের মৃত্যু

Published

on

1460119991_59804_1বিডিপি ডেস্ক: ভারতের তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশে সানস্ট্রোকে ১১০ জনের বেশি লোক মারা গেছে। এদের অধিকাংশই গত সপ্তাহে মারা গেছে। রাজ্য দুটিতে তীব্র তাপদাহ চলছে। রাজ্যের সরকারি কর্মকর্তারা একথা জানিয়েছেন। চলমান এই বৈরী আবহাওয়ায় তেলেঙ্গানায় ৬৫ জন এবং পাশের অন্ধ্রপ্রদেশে প্রচন্ড গরমে ৪৫ জনের মৃত্যু হয়েছে।
তেলেঙ্গানা দুর্যোগ ব্যবস্থাপনা কমিশন জানিয়েছে, রাজ্যের বেশ কয়েকটি স্থানে সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের উপরে রেকর্ড করা হয়েছে। প্রদেশের বিভিন্ন স্থান থেকে প্রচণ্ড গরমের কারণে মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। কমিশন আরো জানায়, মৃতদের প্রায় অর্ধেক সবচেয়ে বেশি খরা কবলিত এলাকা মাহাবুবনগরের বাসিন্দা। হানামকোন্দায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৫ ডিগ্রি সেলয়িাস, নালগোন্দায় ৪১ ডিগ্রি ও রামাগুন্ডেমে ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস।
কর্তৃপক্ষ স্থানীয়দের সকাল ১০ টা থেকে বিকেলে ৪টা পর্যন্ত ঘরের বাইরে বের না হওয়ার বিষয়ে সতর্ক করেছে। কারণ দিনের এ সময়ে সূর্যের তাপ থাকে সবচেয়ে বেশি।
অন্ধ্র প্রদেশের ওয়াইএসআর এলাকার কাদাপায় প্রচ- গরমে ১৬ জন মারা গেছে। প্রদেশটিতে এই এলাকাতেই সবচেয়ে বেশি মারা যাওয়ার ঘটনা ঘটেছে। প্রদেশের প্রকাশম এলাকায় ১১ জন প্রাণ হারিয়েছে। রাজ্য সরকার অসুস্থদের চিকিৎসা সহায়তা দেয়ার জন্য জেলা হাসপাতালগুলোকে নির্দেশ দিয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *