Connect with us

আন্তর্জাতিক

ভারতে নারীদের মিসকল দিলে সোজা শ্রীঘরে

Published

on

নারীদের মিসকল হয়রানি থেকে সুরক্ষা দিতে এবার কড়া পদক্ষেপ নিয়েছে ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য বিহারের প্রশাসন। রাজ্যে কোনো নারীকে মিসকল দিয়ে হয়রানি করার অভিযোগ পেলেই দায়ীকে আটক করে সোজা শ্রীঘরে পাঠিয়ে দেবে নিরাপত্তা বাহিনী!

ভারতীয় সংবাদ মাধ্যমগুলোতে প্রকাশিত প্রতিবেদনে জানা যায়, মঙ্গলবার রাজ্যের সকল জেলার পুলিশ সুপার (এসপি) ও রেলওয়ে পুলিশের (জিআরপি) এসপি বরাবর একটি পরিপত্র জারি করেন অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) মহাপরিদর্শক (আইজি-উইকার সেকশন) অরবিন্দ পান্ডে। পরিপত্রে মিসকল দিয়ে হয়রানির মতো ঘটনা রোধে জরুরি ভিত্তিতে তদন্ত করে পরবর্তী পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দেওয়া হয়।

অরবিন্দ সাংবাদিকদের বলেন, নারীকে বারবার মিসকল দেওয়া গুরুতর অপরাধ। এটা তাদের নিরাপত্তাহীনতায় ভোগায় এবং তাদের মানসিক শান্তি কেড়ে নেয়। আমরা এ ধরনের কার্যকলাপকে ভারতীয় প্যানাল কোডের ৩৫৪ডি (১) ও (২) সেকশনের অধীন অপরাধ বিবেচনার সিদ্ধান্ত নিয়েছি।

সংশ্লিষ্ট সূত্র মতে, উপর্যুক্ত সেকশনের অধীন দায়ের করা কোনো মামলায় কাউকে ‍আটক করা হলে তার অর্থদণ্ড, কারাদণ্ড এমনকি উভয়দণ্ডও হতে পারে।

সিআইডি মহাপরিদর্শক সাংবাদিকদের আরও বলেন, একবার দু’বার মিসকল দিলে সেটাকে অতো গুরুত্বের সঙ্গে নেওয়ার দরকার পড়ে না। কিন্তু বারবার মিসকল দিয়ে যদি কোনো নারীকে হয়রানির অপচেষ্টা করা হয় তাহলে অপরাধীর চাবুক কেড়ে নিতে হবে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *