Connect with us

আন্তর্জাতিক

রোহিঙ্গাদেরকে অবশ্যই মিয়ানমারকে ফিরিয়ে নিতে হবে: কফি আনান

Published

on

জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান সামরিক অভিযানে দেশ ছেড়ে পালিয়ে আসা লাখ লাখ রোহিঙ্গাকে ফেরত নিতে মিয়ানমারকে চাপ দিতে শুক্রবার নিরাপত্তা পরিষদের প্রতি আহবান জানিয়েছেন। তিনি বলেন, এ শরণার্থী সংকট নিরসনে বিশ্বের ক্ষমতাধর দেশগুলোকে অবশ্যই মিয়ানমারের সামরিক ও বেসামরিক নেতাদের সঙ্গে কাজ করতে হবে।

এ সংকট নিরসনে মিয়ানমার সরকারের আমন্ত্রণে গঠিত একটি পরামর্শ কমিশনের নেতৃত্ব দেন আনান। এ ব্যাপারে নিরাপত্তা পরিষদ মিয়ানমারের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার কথা বিবেচনায় রাখলেও কূটনীতিকরা জানান, মিয়ানমারের সাবেক জান্তা সরকারের সমর্থক চীন ও রাশিয়া এমন পদক্ষেপ গ্রহণের বিরোধিতা করছে।

নিরাপত্তা পরিষদের সাথে রুদ্ধদ্বার বৈঠকের পর আনান সাংবাদিকদের বলেন, ‘আমি এমন এক প্রস্তাব গ্রহণের আহবান জানাচ্ছি যার ফলে শরণার্থীদের সম্মানজনকভাবে ফেরত নিতে এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করতে মিয়ানমারের সরকার বাধ্য হয়।’ তিনি বলেন, ‘তাদেরকে কোনো ক্যাম্পে ফিরিয়ে নেয়া উচিত হবে না। পুনর্বাসনে তাদেরকে সহযোগিতা করতে হবে।’

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইন রাজ্যে সামরিক বাহিনীর ব্যাপক দমন-পীড়নের কারণে গত আগস্ট মাসের শেষ নাগাদ থেকে দেশটির ৫ লাখেরও বেশী মানুষ বাংলাদেশে পালিয়ে আসে। জাতিসংঘ রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সামরিক বাহিনীর এ দমন-পীড়নকে জাতিগত নিধন হিসেবে অভিহিত করে এর কঠোর নিন্দা জানায়। এএফপি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *