Connect with us

দেশজুড়ে

রংপুর বিভাগের দারিদ্র ও পুষ্টির ২টি মানচিত্র প্রকাশ

Published

on

রংপুর প্রতিনিধি:   সারাদেশের মধ্যে রংপুর বিভাগে দারিদ্রের হার বেশি এবং অপুষ্টিজনিত ঘাটতিও বেশি। তাই দারিদ্রের হার দ্রুত কমিয়ে নেয়া সম্ভব হলে দেশের আর্থসামাজিক ক্ষেত্রে সুষম উন্নয়ন সম্ভব হবে। এ জন্য দারিদ্র ও পুষ্টি মানচিত্র ২টি দারিদ্র নিরসন ও পুষ্টি ঘাটতি দূর করতে সহায়ক হবে।

মঙ্গলবার দুপুরে রংপুর আরডিআরএস বেগম রোকেয়া মিলনায়তনে প্রথমবারের মতো রংপুর বিভাগের দারিদ্র ও পুষ্টির ২টি মানচিত্র প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার মুহাম্মদ দিলোয়ার বখত এ কথা বলেন। বিশ্ব ব্যাংক, ডব্লিউএফপি’র সহায়তায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর উদ্যোগে অনুষ্ঠিত প্রকাশনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন, পরিসংখ্যান ব্যুরোর ভারপ্রাপ্ত মহাপরিচালক বাইতুল আমিন ভুইঁয়া, ডব্লিউএফপি’র উত্তরাঞ্চল প্রধান আনোয়ারুল কবির, বিশ্ব ব্যাংকের ইকোনোমিক এনালিষ্ট নাদিম রিজওয়ান, ডব্লিউএফপি’র রংপুর অফিস প্রধান হাফিজা খান প্রমুখ।

অনুষ্ঠানে ৮ জেলার জেলা প্রশাসক, সিভিল সার্জনসহ সরকারি-বেসরকারি উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে সেখানে মুক্ত আলোচনা সভায় আলোচকরা রংপুর বিভাগে দারিদ্রের হার বৃদ্ধি ও পুষ্টি ঘাটতির জন্য প্রাকৃতিক দুর্যোগ, বন্যা, নদী ভাঙ্গন এবং নদীর গতিপথ পরিবর্তনেই প্রধান কারণ বলে মত দেন। তাই এ অঞ্চলের দারিদ্র নিরসন, পুষ্টি নিরাপত্তার স্বার্থে এসব বিষয়কে প্রাধান্য দেয়া এবং কৃষি নির্ভরতা হ্রাস করে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি করা জরুরী বলে মনে করেন তারা।

অনুষ্ঠানে শিশুদের স্কুল ফিডিং ও সামাজিক, খাদ্য, পুষ্টি নিরাপত্তা বাড়ানো এবং সেগুলো যাতে গ্রাম পর্যায়ে প্রকৃত উপকারভোগীদের কাছে যায় তা নিশ্চিত করতে বিভিন্ন সুপারিশ গ্রহণ করা হয়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *