Connect with us

শিক্ষাঙ্গন

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষকসহ ২শ’ জনের বিরুদ্ধে পুলিশের মামলা

Published

on

 imagesবেরোবি প্রতিনিধি:   রংপুরে পুলিশের উপর হামলা, সরকারি কাজে বাধাদান ও গাড়ি ভাংচুরের অভিযোগে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দুইশ’ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ।  বুধবার বিশ্ববিদ্যালয় পুলিশ ফাঁড়ির ইনচার্জ শফিকুল ইসলাম বাদি হয়ে কোতোয়ালি থানায় মামলাটি দায়ের করেন।  বিশ্ববিদ্যালয়ের উপাচার্যর অধ্যাপক একেএম নূর-উন-নবীকে অপসারনের দাবিতে এক মাস ধরে অনশন করছেন শিক্ষকরা। তাদের অনশন ও ক্লাস-পরীক্ষা বর্জনের কারণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। ভর্তিচ্ছু এক লাখ পরীক্ষার্থী রেজিস্ট্রেশন করলেও আন্দোলনের কারণে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করতে পারছে না।
উদ্ভূত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা নিরসনে গত মঙ্গলবার রাতে এলাকাবাসী অনশনরত শিক্ষকদের আন্দোলন বন্ধ করার আহ্বান জানান। এ নিয়ে শিক্ষক ও এলাকাবাসীর মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়। একপর্যায়ে এলাকাবাসীদের মধ্যে কয়েকজন অনশন মঞ্চ ভেঙ্গে দেন এবং কয়েকজন শিক্ষককে লাঞ্ছিত করেন। খবর পেয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী শিক্ষক লাঞ্ছনাকারীদের গ্রেফতারের দাবিতে রংপুর-বগুড়া মহাসড়ক অবরোধ করে। এ সময় পুলিশ গিয়ে শিক্ষার্থীদের অবরোধ তুলে নেওয়ার আহ্বান জানায়।
পুলিশের দাবি, এ সময় শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে তাদের উপর ইটপাটকেল নিক্ষেপ ও কয়েকটি গাড়ি ভাংচুর করে। এ ঘটনায় আজ সকালে বিশ্ববিদ্যালয় পুলিশ ফাঁড়ির ইনচার্জ শফিকুল ইসলাম বাদি হয়ে কোতয়ালি থানায় মামলাটি দায়ের করেন। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারিসহ অজ্ঞাত ২০০ জনকে আসামি করা হয়েছে।
এদিকে পুলিশের দায়ে করা মামলা প্রত্যাহার এবং শিক্ষক লাঞ্ছনাকারী ও মঞ্চ ভাংচুরকারীদের বিচারের দাবিতে বুধবার ক্যাম্পাসে বিক্ষোভ করেছেন শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারিরা। এনিয়ে উত্তেজনার কারণে ক্যাম্পাসে দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়েছে। বিশ্ববিদ্যালয় পুলিশ ফাঁড়ির ইনচার্জ শফিকুল ইসলাম মামলা করার কথা নিশ্চিত করেছেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *