Connect with us

রংপুর

রবিবার খুলছে রোকেয়া বিশববিদ্যালয়,পূর্নাজ্ঞভাবে ক্লাস-পরীক্ষা ২৬ মার্চের পর

Published

on

download (20)তপন কুমার রায়, বেরোবি:  দীর্ঘদিন বন্ধ হয়ে আছে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ।উপাচার্য আর উপাচার্যবিরোধীদের অনড় সিদ্ধান্তে দফায় দফায় বৈঠক করেও আসছেনা কোন সমাধান ।সর্বশেষ গত মঙ্গলবার দুই পক্ষকে নিয়ে রংপুর সিটি কর্পোরেশনের মেয়র শরফুদ্দিন আহমেদ ঝন্টুর নিজ বাসায় শেষ চেষ্টার বৈঠকেও ফলাফল শূন্য ।কিন্তু এভাবে আর কত দিন? মাসের পর মাস ক্লাস-পরীক্ষাহীন শিক্ষার্থীদের আর্তনাত শোনার যেন কেউ নেই ।

তবে এবার সব জল্পনা-কল্পনা কাটিয়ে খুলছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়,শুরু হতে যাচ্ছে ক্লাস-পরীক্ষা,মুখরিত হতে যাচ্ছে রংপুরের মানুষের প্রানের স্পন্দন । অবশেষে খুলছে দীর্ঘদিন বন্ধ হয়ে থাকা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ।

বিশ্বস্ত একটি সূত্রে থেকে জানা গেছে সবকিছু ঠিকঠাক থাকলে প্রশাসনের পক্ষ থেকে ক্লাস-পরীক্ষার জন্য আগামী রোববার আন্দোলনকারীদের দেওয়া তালা খুলে দেওয়া হবে ।তবে দুই পক্ষের মধ্যে কোন ধরনের সমঝোতা ছাড়াই এই প্রক্রিয়ার কাজ চলছে বলে জানা গেছে ।পূর্নাজ্ঞ ভাবে এই সপ্তাহে সব বিভাগের ক্লাস-পরীক্ষা চালু না হলেও আগামী ২৬ মার্চের পর সকল বিভাগের ক্লাস-পরীক্ষা চালু হতে যাচ্ছে ।

কেননা, বিশ্বস্ত সূত্রটি জানিয়েছে শিক্ষার্থীদের কথা বিবেচনা করে আন্দোলনরত শিক্ষকরাও আন্দোলনের পাশাপাশি পূর্বের ন্যায় ক্লাস-পরীক্ষা চালিয়ে যাওয়ার নীতিগত সিদ্ধান্ত নিতে চলছে ।যার চুড়ান্ত সিদ্ধান্ত আগামী ২৬ মার্চের মধ্যে আসবে বলে সূত্রটি জানিয়েছে ।শিক্ষার্থীরা যাতে আর কোন ধরনের ক্ষতির সম্মুখীন না হয় সে ব্যাপারেই আন্দোলনরতদের এই নীতিগত সিদ্ধান্ত আসছে বলে জানা গেছে ।শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা চালুর ব্যাপারে আন্দোলনরত শিক্ষরা যেকোন নমনীয়তা প্রকাশ করবে বলে এই সূত্রটি জানিয়েছি ।

যদিও এ ব্যাপারে আন্দোলনরত শিক্ষক ড.পরিমল চন্দ্র বর্মন এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান,আমি এ ব্যাপারে কিছু বলতে পারছি না ।সে বিষয়ে শিক্ষক সমিতির সকল শিক্ষকের মতামতে সিদ্ধান্ত নেওয়া হবে ।তিনি আরও বলেন,শুনেছি রবিবার তালা ভাঙ্গা হবে । কোন সমঝোতা ছাড়াই যদি প্রশাসন এই কাজ করে তা খুবেই দুঃখজনক ।

এদিকে আগামী রোববার বিশ্ববিদ্যালয় প্রশাসন যাতে তালা ভাঙ্গতে না পারে সে ব্যাপারে চার দফা দাবিত অনির্দিস্টকালের ধর্মঘটের ডাক দেওয়া শিক্ষার্থীদের  একাংশ সর্বোচ শক্তি দিয়ে প্রতিহত করার প্রস্তুতি নিচ্ছে। এ ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনীসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থা বিশ্ববিদ্যালয়কে কঠোর নজরদারিতে রাখছে বলে জানা গেছে ।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. একে এম নূর-উন-নবী বলেন,আমার মনে হয় শিক্ষার্থীদের কথা বিবেচনা করে যত দ্রুত সম্ভব আন্দোলনরত শিক্ষকদের তালা খুলে দিয়ে ক্লাসমূখী হওয়া প্রয়োজন ।শিক্ষার্থীদের ভবিষ্যৎ কথা চিন্তা করে আন্দোলনরত শিক্ষকরা এই নমনীয়তা প্রকাশ করবে এই আশা রাখছি ।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *