Connect with us

জাতীয়

রাজনীতি ও ধর্মের বিনিময়ে অর্থোপার্জন অশান্তির মূল কারণ

Published

on

মো: আলী হোসেন:

পৃথিবীতে মানুষের সঙ্গে মানুষের যত সংঘাত সবকিছুর পেছনে স্বার্থের দ্বন্দ্বই একমাত্র কারণ। রাজনীতিকরা বলে থাকেন যে তারা দেশ ও মানুষের জন্য রাজনীতি করেন, কিন্তু বাস্তবে আমরা তার উল্টো চিত্রই দেখি। আমরা দেখি রাজনীতিকরাই দেশ ও জাতিকে ধ্বংস করে দিয়ে ক্ষমতা ও অর্থের লোভে রাজনীতি করেন। মানুষ এ রাজনীতিকে ঘৃণা করে, রাজনীতিকদের প্রতি তারা আল্লাহর গজব কামনা করে, তারা দিনরাত এ রাজনীতিকদেরকে অভিশাপ দেয়। আমরা আর এ রাজনীতি চাই না। আমরা চাই এমন রাজনীতি যার উদ্দেশ্য হবে শুধুই মানবকল্যাণ, দেশের কল্যাণ এবং সেটা কথা নয় – কাজে।
আমরা মনে করি, চলমান এ সংকট নিরসনের জন্য এবং ভবিষ্যতেও এমন সংকটের পুনরাবৃত্তি এড়ানোর জন্য রাজনীতির অঙ্গনে কয়েকটি গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা যেতে পারে।
১. রাজনীতিকরা রাজনীতি করে একটি টাকাও গ্রহণ করবেন না, তিনি সরকারি বা বিরোধী দল যেখানেই থাকুন না কেন। মন্ত্রী, সাংসদ থেকে শুরু করে স্থানীয় জনপ্রতিনিধি পর্যন্ত কেউ কোনো বেতন, ভাতা, গাড়ি, বাড়ি, মোবাইল বিল পর্যন্ত রাষ্ট্রের একটি টাকাও গ্রহণ করবেন না। আল্লাহ তাদেরকে কম দেন নি। এক কথায় তারা নিজের খরচে রাজনীতি করবেন, গাড়িতে চড়লে নিজের গাড়িতে চড়বেন, সামর্থ্য না থাকলে পাবলিক পরিবহনে যাতায়াত করবেন, নিজের ঘরে ঘুমাবেন, নিজের বৈধ উপায়ে অর্জিত খাদ্য খাবেন।
২. রাজনীতির মত ধর্মের কাজ করেও কেউ কোনো অর্থ গ্রহণ করবেন না। কারণ আল্লাহ তা হারাম করেছেন। ধর্মের বিনিময় নিলে সেটা বিকৃত হয়, ফলে ধর্মের নামে অর্ধম প্রচলিত হয়। ধর্ম মানুষের কল্যাণের চেয়ে অকল্যাণে বেশি ব্যবহৃত হয়। ধর্ম দ্বারা স্বার্থ সিদ্ধি করার জন্যই ধর্মব্যবসায়ীরা মানুষের ধর্মবিশ্বাসকে ভুল পথে পরিচালিত করার সুযোগ পায় যার পরিণামে সৃষ্টি হয় সহিংসতা ও বিদ্বেষ। ষোল কোটি বাঙালি এই দুটি অন্যায়ের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হলে সমাজের চলমান সংকটসহ অধিকাংশ অন্যায় ও অশান্তি দূরীভূত হবে, এ কথা আমরা নির্দ্বিধায় বলতে পারি। এবং আমরা এও বিশ্বাস করি, এ জাতির মধ্যে নিঃস্বার্থ অনেক মানুষ আছেন যাদেরকে আল্লাহ যথেষ্ট অর্থ-সম্পদ, শারীরিক যোগ্যতা, মেধা ও মননশীলতা দিয়েছেন কিন্তু রাজনীতির অঙ্গন মিথ্যা দিয়ে অপবিত্র হয়ে যাওয়ায় তারা এখানে আসতে চান না। রাজনীতি স্বার্থমুক্ত হলে অবশ্যই ভালো মানুষেরা দেশ ও দশের কল্যাণে কাজ করার সুযোগ পাবেন, স্বার্থবাদী রাজনীতিকরাও সংশোধিত হবেন।

লেখক: আমীর, হেযবুত তওহীদ, ঢাকা মহানগরী।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *