Connect with us

শিক্ষাঙ্গন

রাবিতে ভর্তি জালিয়াতি: লেখায় অমিল পাওয়ায় আটক এক

Published

on

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় সাক্ষাৎকার দিতে এসে জালিয়াতির অভিযোগে এক ভর্তিচ্ছু শিক্ষার্থীকে আটক করা হয়েছে। মঙ্গলবার দুপুরে তাকে আটক করা হয়। সাক্ষাৎকারের সময় তার লেখার সাথে উত্তরপত্রের লেখায় অমিল দেখতে পান শিক্ষকরা।

আটককৃত ভর্তিচ্ছু খলিলুর রহমান আইন অনুষদের ভর্তি পরীক্ষার মেধা তালিকায় ১৬তম স্থান অর্জন করেন। ভর্তি পরীক্ষায় তার রোল নম্বর ছিল-২০০৩২। তিনি যশোর সদর থানার তোফায়েল আহমদের ছেলে।

আইন অনুষদের ডিন অধ্যাপক আবু নাসের মো. ওয়াহিদ জানান, মঙ্গলবার দুপুরে আইন অনুষদের (বি-ইউনিট) মেধা তালিকায় থাকা শিক্ষার্থীদের ভর্তির জন্য সাক্ষাৎকার নেওয়া হচ্ছিল। সাক্ষাৎকারের সময় শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মার্কসিট দেখা হয়। খলিলুর রহমান আইন অনুষদের ভর্তি পরীক্ষায় ইংরেজিতে সর্বোচ্চ নম্বর পেয়েছেন। কিন্তু তিনি মাধ্যমিক পরীক্ষায় ইংরেজি বিষয়ে ‘ডি’ পান। এটা দেখে শিক্ষকদের খটকা লাগে। তখন তাকে ইংরেজিতে কিছু লিখতে বলা হয়।

শিক্ষকরা তার লেখার সাথে উত্তরপত্রের লেখা মিলিয়ে দেখেন। দুই লেখার মধ্যে কোনো মিল নেই। পরে তাকে আবার উত্তরপত্রের লেখা দেখে লিখতে বলা হয়। উত্তরপত্র দেখে লেখার পরও দেখা যায় দুই লেখার মধ্যে অমিল। এসময় অমিলের কারণ জানতে চাইলে তিনি অসংলগ্ন কথা বলেন। সন্দেহজনক মনে হওয়ায় তাকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দফতরে হস্তান্তর করা হয়।

প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘ওই ভর্তিচ্ছুকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। পরে তাকে ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে পুলিশে সোপর্দ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।’

মতিহার থানার ওসি মেহেদী হাসান বলেন, ‘বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অভিযোগ অনুযায়ী এক শিক্ষার্থীকে থানায় নিয়ে আসা হয়েছে। জিজ্ঞাসাবাদ শেষে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *