Connect with us

আন্তর্জাতিক

রাশিয়া, ইরান ও উ. কোরিয়ার ওপর নতুন মার্কিন নিষেধাজ্ঞা

Published

on

রাশিয়া, ইরান ও উত্তর কোরিয়ার ওপর নতুন করে আরো নিষেধাজ্ঞা আরোপের পক্ষে অবস্থান নিয়েছে মার্কিন পার্লামেন্টের উচ্চ কক্ষ সিনেট। বৃহস্পতিবার তাদের এ সংক্রান্ত একটি প্রস্তাব ৯৮-২ ভোটে পাস হয়। যদিও দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখনো এ ব্যাপারে নীরব ভূমিকা পালন করছেন বলে জানা গেছে।
ব্রিটিশ বার্তা সংস্থা- বিবিসি জানাচ্ছে, এ সপ্তাহের শুরুতেই এ ধরণের একটি বিল বিপুল সমর্থন নিয়ে মার্কিন সিনেটের নিম্নকক্ষে পাশ হয়ে যায়। এবার বিলটি আইনে পরিণত হতে প্রেসিডেন্টের স্বাক্ষরের অপেক্ষায় রয়েছে। তবে তিনি এতে ভেটো দিলেও সিনেটে তা বাতিল হওয়ার সম্ভাবনা প্রবল বলে ধারণা করছেন অনেকে।
মার্কিন সিনেটের নিম্নকক্ষে বিলটি পাস হওয়ার পরপরই সবার নজর চলে যায় রাশিয়ার দিকে। এর কারণে ইরান আর উত্তর কোরিয়া তাদের ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে আরও চাপের মধ্যে পড়বে বলে অনেকেই মত দিয়েছেন। যদিও এর আগে, ২০১৪ সালে ক্রিমিয়াকে ইউক্রেন থেকে বিচ্ছিন্ন করে রুশ ফেডারেশনে যুক্ত করার পর রাশিয়াকে সাজা দেওয়ার অংশ হিসেবে দেশটির ওপর অবরোধ আরোপ করে মার্কিন প্রশাসন।
এছাড়াও ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ সংক্রান্ত তদন্ত চলার মধ্যেই নতুন নিষেধাজ্ঞা আরোপ নিয়ে বিতর্ক চলছে মার্কিন কংগ্রেসে। অবশ্য, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তাকে সহায়তা করার জন্য রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগটি বরাবরই অস্বীকার করে আসছেন ট্রাম্প। রাশিয়াও এ ধরণের অভিযোগ উড়িয়ে দিয়েছে। বিবিসি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *