Connect with us

দেশজুড়ে

লালমনিরহাটে আনসার – ভিডিপি সহকারী জেলা কমান্ড্যান্টের বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ

Published

on

downloadবাবলু মিয়া, লালমনিরহাট প্রতিনিধি:

লালমনিরহাটে আনসার-ভিডিপি সহকারী জেলা কমান্ড্যান্ট এস. এম জাকির হোসেন ও সার্কেল এ্যাডজুটেন্ট এন্তাজুল হক এর বিরুদ্ধে দূনীতি, স্বেচ্ছাচারিতা ও উৎকোচের অভিযোগ উঠেছে।
অভিযোগে জানা গেছে, লালমনিরহাট জেলার বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত আনসার সদস্যকে কোন কারণ ছাড়া ও উর্দ্ধতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই স্বেচ্ছাচারিতার মাধ্যমে নিজের খেয়াল খুশিমতো মোট অংকের অর্থের বিনিময়ে যোগদান ও প্রত্যাহার করে দিচ্ছে।
জানা যায়, একজন আনসার সদস্য নিয়োগ পাওয়ার পর ঢাকা সখিপুর ট্রেনিং সেন্টারে ট্রেনিং শেষে স্মাট কার্ড প্রদান করা হয়। ২০১২ সালে নিয়োগ পাওয়া আনসার সদস্যরা একাধারে ৪ বছর চাকুরী করতে পারবে। ২০১৩ সালে স্মারক নং অপাঃ/কেপিআই/৮৮৬ (৩) খন্ড-১ (অংশ-নথি)/১১০৪/আনস, তারিখ : ২৯/০৯/২০১৩ ইং এ বলা আছে ৪ বছরের আগে কোন পিসি, এপিসি ও আনসার সদস্যকে অ-অঙ্গিভূত করা যাবে না বা প্রতিস্থাপন ব্যতিত অ-অঙ্গিভুত করা যাবে না এবং ওয়েব ভিত্তিক কেন্দ্রীয় ডাটা বেজ থেকে প্যানেলভুক্ত আনসারদের শুন্য পদের বিপরীতে বদলী বা প্রতিস্থাপন করা যাবে না। প্রতিস্থাপন ব্যতিত কোন সদস্যকে অ-অঙ্গিভুত করা যাবে না। অথচ লালমনিরহাট জেলার কমান্ড্যান্ট (চলতি দায়িত্ব) নিজে খেয়াল খুশিমতো ও অর্থের বিনিময়ে অঙ্গিভূত ও অ-অঙ্গিভুত করছেন। যা নিয়ম বহিভূত।

অভিযোগে আরোও জানা যায়, কোন আনসার সদস্যকে যদি অঙ্গিভুত করা হয়, তবে তা নিজের মোবাইলে ম্যাসেজ আসবে এবং যে আনসার সদস্যকে ওই স্থানে যোগদান দেওয়া হবে তারও মোবাইলে ম্যাসেজ চলে আসবে। কিন্তু কোন ম্যাসেজ ছাড়া যোগদান ও প্রত্যাহার করছেন সহকারী জেলা কমান্ড্যান্ট এস. এম জাকির হোসেন। নিয়ম রয়েছে যে, কোন আনসার সদস্য তার নিজ জেলায় যোগদান করতে পারবে না বা অঙ্গিভুত করা হবে না। কিন্তু ওই দুর্নীতিবাজ কর্মকর্তা মোটা অংকের টাকার বিনিময়ে লালমনিরহাট জেলার আনসার সদস্যকে লালমনিরহাট জেলায় নিয়োগ দিচ্ছেন। এই অবৈধ নিয়োগ বানিজ্যে সে কয়েক লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ উঠেছে। দুনীতিবাজ ওই কর্মকর্তার গত ৩ মাস আগে বদলী হলেও তিনি বিভিন্ন ওজুহাত দেখিয়ে এজেলায় রয়ে গেছেন। তার দূনীতি, স্বেচ্চারিতার কারণে অতিষ্ট হয়ে জেলা আনসার ভিডিপি সদস্যরা।
এব্যাপারে এ প্রতিনিধি একাধিক বার তার অফিসে গেলে তাকে পাওয়া যায়নি এবং তার মোবাইল ফোনে চেষ্টা করলে তিনি মোবাইল রিসিভ করেননি। সাধারণ আনসার ভিডিপি সদস্যরা এই এস. এম জাকির হোসেন ও এন্তাজুলের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহনের দাবী জানিয়েছেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *