Connect with us

বিবিধ

শিগগিরই সাইবার নিরাপত্তা আইন : পলক

Published

on

polokk

দেশের সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে শিগগিরই ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট অনুমোদন দেয়া হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, এই আইনের খসড়া অনুমোদনের জন্য শিগগিরই মন্ত্রিসভায় পাঠানো হবে। ডিজিটাল ডিভাইস বা প্রযুক্তিগত সরঞ্জাম ব্যবহার করে সংঘটিত যে কোনো ধরনের নেতিবাচক কার্যক্রম আইনের আওতায় আনতে এ আইন করা হচ্ছে।

সোমবার রাজধানীর একটি হোটেলে বিশ্বব্যাংক আয়োজিত ‘ওয়ার্ল্ড ডেভেলপমেন্ট রিপোর্ট ২০১৬: ডিজিটাল ডিভিডেন্ড’ শীর্ষক অনুষ্ঠানে জুনাইদ আহমেদ পলক এসব কথা বলেন।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের এক্সিকিউটিভ ডিরেক্টর এসএম আশরাফুলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিও ফান উপস্থিত ছিলেন। এতে মূল প্রতিবেদন উপস্থাপন করেন রিপোর্টের কো অর্ডিনেটর দিপক মিশ্রা।

অনুষ্ঠানে বাংলাদেশে তথ্য-প্রযুক্তির সম্ভাবনার কথা তুলে ধরে জুনাইদ আহমেদ পলক বলেন, একটা সময় শুধু পোশাক রফতানি নিয়ে স্বপ্ন দেখতো বাংলাদেশ। এখন আইসিটি রফতানিতেও আমরা অনেক এগিয়ে গেছি। শিগগিরিই রফতানিতে পোশাক শিল্পের পরই আইসিটির অবস্থান থাকবে। ২০২১ সালের মধ্যে আমরা ৫ বিলিয়ন সমপরিমাণ অর্থ রফতানি আয় করতে চাই; যা হবে মোট জিডিপির ৫ শতাংশ।

প্রতিমন্ত্রী বলেন, দেশে এখন ৭ হাজার ইন্টারনেট বেইজড ইম্প্লয়ার রয়েছে। মানব সম্পদ উন্নয়নের স্বার্থে আমরা একে ২৫ হাজারে উন্নীত করতে চাই। এজন্য যুব সমাজকে প্রশিক্ষণের আওতায় আনা হচ্ছে।

সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ সরকারের নির্বাচনী ইশতেহার। এজন্য আমরা দেশের ইউনিয়ন পর্যায়ে ৫ হাজার তথ্য বাতায়ন কেন্দ্র স্থাপন করেছি। যেখান থেকে যে কেউ সহজে ইন্টারনেট ব্রাউজ করতে পারছে। শুধু তাই নয়, আমরা হাইটেক পার্ক স্থাপন করছি। এর কাজ এগিয়ে চলছে।

চিমিও ফান বলেন, ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ার যে স্বপ্ন রয়েছে, বিশ্ব ব্যাংক সে স্বপ্নের অংশীদার হতে চায়। এজন্য যে ধরনের সাহায্য সহযোগিতা লাগে বিশ্ব ব্যাংক তা দিতে প্রস্তুত। বিডিপি/আমিরুল

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *