Connect with us

জাতীয়

৬ষ্ঠ ধাপের ইউপি নির্বাচন ৪ জুন

Published

on

UP Electionবিডিপি প্রতিবেদক: ৬ষ্ঠ ধাপের ৭২৪টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আজ বৃহস্পতিবার ঘোষিত তফসিল অনুযায়ী, এসব ইউপিতে ভোট গ্রহণ হবে আগামী ৪ জুন। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় নির্ধারণ করা হয়েছে ৯ মে। এদিকে, পঞ্চমধাপের ৭৩৩টি ইউপিতে মনোনয়নপত্র দাখিলের সময়সীমা একদিন বৃদ্ধি করেছে কমিশন। ২ মে’র পরিবর্তে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা ৩ মে পর্যন্ত মনোনয়ন দাখিল করতে পারবেন।
ষষ্ঠধাপের তফসিলের বিষয়ে ইসির জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী, ১১-১২ মে মনোনয়নপত্র বাছাই করবেন রিটার্নিং অফিসাররা। ১৩-১৫ মে আপিল দাখিল, ১৬-১৮ মে আপিল নিষ্পত্তির সময় নির্ধারণ করা হয়েছে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১৯ মে। আগামী ২০ মে চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হবে। ইসির জেলা নির্বাচন কর্মকর্তাদের স্থানীয়ভাবে নির্বাচনী তফসিল প্রজ্ঞাপন আকারে জারি করতে নির্দেশনা দেয়া হয়েছে। এধাপে ৬৬০টি ইউপির তফসিল ঘোষণার কথা থাকলেও শেষ মূহুর্তে এসে আরো ৬৪টি ইউপি যুক্ত করা হয়েছে।
ইসির সংশ্লিষ্টরা জানিয়েছেন, নির্বাচন কমিশন কর্তৃক নির্দেশিত এবং সিনিয়র জেলা নির্বাচন অফিসার/জেলা নির্বাচন অফিসার প্রজ্ঞাপনের মাধ্যমে ধার্যকৃত নির্বাচনী সময়সূচি সম্বলিত প্রজ্ঞাপনটি স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ১০ অনুসারে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ কার্যালয়ের নোটিশ বোর্ডে, ইউনিয়ন পরিষদের সংশ্লিষ্ট ওয়ার্ডে এলাকার গুরুত্বপূর্ণ ও প্রকাশ্য স্থানে এবং রিটার্নিং অফিসারের কার্যালয়ে স্থানীয়ভাবে টানিয়ে প্রকাশ করবে।
ছয়ধাপে এবারের ইউপি নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। গত ১১ ফেব্রুয়ারি প্রথমধাপে ৭৫২টি ইউপির তফসিল ঘোষণা করেছিল কমিশন। তবে আইনী জটিলতার কারণে ওই ধাপে ৭২৫টি ইউপিতে ভোট অনুষ্ঠিত হয়। গত ১৮ ফেব্রুয়ারি দ্বিতীয় ধাপে ৬৮৪টি ইউপির তফসিল ঘোষণা করা হয়েছিল। তবে এই ধাপে আইনী জটিলতায় ৩১মার্চ নির্বাচন হয় ৬৩৯টি ইউপিতে। গত ১৫ মার্চ তৃতীয় ধাপে ৬৮৫টি ইউপির তফসিল ঘোষণা করা হয়। গত ২৩ এপ্রিল এ ধাপে ৬১৫টি ইউপিতে ভোট অনুষ্ঠিত হয়েছে। গত ২৭ মার্চ চতুর্থ ধাপে ৭৪৩টি ইউপির তফসিল ঘোষণা হয়। আগামী ৭মে এ ধাপে ৭২৫টি ইউপিতে ভোট হবে। ২১ এপ্রিল পঞ্চমধাপে ৭৩৩টি ইউপির তফসিল ঘোষণা করা হয়। ভোট হবে আগামী ২৮ মে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *