Connect with us

আন্তর্জাতিক

সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহার, জাতিসংঘ প্রধানের উদ্বেগ প্রকাশ

Published

on

সিরিয়ায় বেসামরিক জনগোষ্ঠীর ওপর রাসায়নিক অস্ত্রের ব্যবহার নিয়ে উত্থাপিত অভিযোগের ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ প্রধান অ্যান্তোনিও গুতেরেস ।

গুতেরেসের মুখপাত্র স্টিফান ডুজারিক এক বিবৃতিতে বলেন, তুলনামূলকভাবে কিছুটা সময় শান্ত থাকার পর পূর্ব গৌতার দৌমা শহরে নতুন করে গত ৩৬ ঘণ্টার ব্যাপক সহিংসতার ব্যাপারে মহাসচিব গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

মুখপাত্র আরো বলেন, বিশেষ করে দৌমার বেসামরিক জনগোষ্ঠীর ওপর রাসায়নিক অস্ত্র ব্যবহারের যে অভিযোগ উঠেছে তা নিয়ে মহাসচিব উদ্বিগ্ন।

তিনি বলেন, জাতিসংঘ এসব খবরের সত্যতা যাচাই না করার পর্যায়ে না থাকলেও মহাসচিব উল্লেখ করেন যে রাসায়নিক অস্ত্রের যেকোন ধরণের ব্যবহার জঘন্য অপরাধ। এ ব্যাপারে যথাযথ তদন্ত প্রয়োজন।

মুখপাত্র বলেন, বেসামরিক নাগরিকদের রক্ষা করা অনেক গুরুত্বপূর্ণ। জাতিসংঘ মহাসচিব আন্তর্জাতিক মানবিক ও মানবাধিকার আইন মেনে চলা নিশ্চিত করতে সকল পক্ষের প্রতি আহবান জানিয়েছেন।

বিরোধী সক্রিয় কর্মী ও স্থানীয় উদ্ধার কর্মীরা জানান, দামেস্কের উপকণ্ঠে পূর্ব গৌতার বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় শনিবারের ভয়াবহ হামলায় কমপক্ষে ৪০ জন নিহত হয়েছে। সেখানে এ হামলায় সিরিয়ার সরকারি বাহিনী ক্লরিন গ্যাস ব্যবহার করেছে বলে ধারণা করা হচ্ছে। খবর সিনহুয়ার।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *