Connect with us

লাইফস্টাইল

হতাশামুক্ত থাকতে বেশী করে মাছ খান

Published

on

fishহতাশাগ্রস্ত মানুষের জন্য কী খাওয়া আর কী ঘুম। সবই তার কাছে একঘেয়েমি লাগে। কোনো কিছুতেই খুঁজে পায়না আনন্দ। সারা বিশ্বে প্রায় ৩৫০ মিলিয়ন হতাশাগ্রস্ত মানুষ আছে এবং ২০২০ সালের মধ্যে মানুষের অসুস্থতার জন্য এই হতাশা নামক মারাত্মক ব্যাধি প্রধান কারণে পরিণত হবে। তবে নতুন গবেষণায় বের হয়ে এসেছে একটি বিস্ময়কর কিন্তু মজাদার তথ্য- প্রচুর মাছ খেলে মানুষ হতাশাগ্রস্ত হয়না। হতাশা থেকে রক্ষা পেতে এখন আর এন্টিডিপ্রেশন ওষুধ খেতে হবেনা, খেতে হবে প্রচুর মাছ।

ইউরোপের ১ লাখ ৫০ হাজার ২৭৮ জন মানুষের উপর পরিচালিত এই গবেষণাটিতে দেখা গেছে অংশগ্রহণকারীদের মধ্যে যারা প্রচুর মাছ খেয়েছে তাদের হতাশাগ্রস্ত হওয়ার আশঙ্কা ১৭ শতাংশ কমে গেছে। আর গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে যারা আগে থেকেই হতাশাগ্রস্ত ছিলো তাদের মধ্যে পুরুষদের ২০ শতাংশ হতাশা কেটে গেছে আর নারীদের ১৬ শতাংশ হতাশা কমে গেছে। গবেষণা ফলাফলে আরো বলা হয়েছে হতাশাগ্রস্ত হওয়ার প্রাথমিক পর্যায়ে প্রচুর মাছ খেলে এই রোগের আশঙ্কা অনেক কমে যায়। তবে এই বিষয়ে আরো গবেষণার প্রয়োজন আছে বলে জানান গবেষকরা।

গবেষকরা বলেন, মাছে যে প্রচুর পরিমাণ ভিটামিন, প্রোটিন এবং মিনারেল আছে তা হতাশা কাটাতে সাহায্য করে। এপিডেমোলজি এন্ড কমিউনিটি হেলথ এর অনলাইন জার্নালে প্রকাশিত এই গবেষনা ফলাফলটি প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *