Connect with us

দেশজুড়ে

হরতাল অবরোধে দিশেহারা সব্জি চাষীরা

Published

on

 

Mithapukur Rangpur 27 01 2015মিঠাপুকুর(রংপুর) প্রতিনিধি:
টানা অবরোধ হরতালে উৎপাদিত ফসল নিয়ে বিপাকে পরেছে রংপুরের কৃষক, কঠোর পরিশ্রম ও উচ্চ মুল্যে রাসায়নিক সার, ঔষধ ব্যবহার করে ফসল পলানো হলেও ক্রেতা সংকটে বিপাকে পরেছে কৃষক । স্থানয়ি বাজারে সব্জির চাহিদা না থাকায় ন্যায্য মুল্য হতে বন্ঞিত হচ্ছে কৃষক । স্থানীয় বাজারে ফুল কপি ৫টাকা, বাধা কপি ৪ টাকা আলু ৪ টাকা, টমেটো ৬টাকা দরে বিক্রি হলেও মুল্য সীমিত হওয়ার জন্য ভাড়া ও আড়ৎ খরচ দিয়ে মুলধন নিয়ে বাড়িতে ফরতে পাছেনা কৃষক।
রংপুর মিঠাপুকুরের কৃষক রাশদুল ইসলাম ইদ্রিস জব্বার সাথে কথা হলে উদ্বেগ ও হতাশা ফুটে ওঠে তাদের চোখ মুখ থেকে, তারা জানান আশানুরুপ ফলন হলেও ক্রেতা সংকটের কারনে সঠিক মুল্য পাচ্ছে না, যা বিক্রি করছেন ভ্যান ভাড়া ও খরচ যগোতে সবটা ফুরিয়ে যাচ্ছে । এ অবস্থা চলতে থাকলে পথে বসতে হবে তাদের, অন্যদিকে আলু চাষীরাও হতশায় ও দুষ্চিন্তায় রয়েছেন, চলতি আলু মৌসুমে হরতাল অবরোধ চলতে থাকলে আলু নিয়েও বিপাকে পড়তে হবে চাষীদের, রংপুরের কাচামালব্যবসায়ী আমিরুল ইসলাম জানান টানা হরতাল অবরোধের কারনে পন্য পরিবহন পাওয়া কঠিন হয়ে পড়েছে, পরিবহন ভাড়া বৃদ্ধি আরো সমস্যার সৃষ্ঠি করেছে ভাড়া দ্বিগুন হওয়ায় স্বজির দাম কম, এ তাদের অধিক লোকসান পোহাতে হচ্ছে।
রংপুরের পরিবহন চালক ইলিয়াছ জানান এই হরতালে তিনি গাড়ি নিয়ে বের হলে সহিংসতার স্বীকার হন, আর এর লোকসান পুষিয়ে নিতেই ভাড়া দ্বিগুণ নেওয়া হচ্চে ।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *