সারাদেশব্যাপী জাতীয় শোক দিবস পালিত

0
104

জীবননগর, চুয়াডাঙ্গা:

চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলায় উপজেলা প্রশাসনের আয়োজনে গতকাল ৩৯তম জাতীয় শোক দিবস উদযাপন করা হয়। এ উপলক্ষে শুক্রবার সকাল ৮টার সময় উপজেলা চত্বর থেকে এক শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় উপজেলা চত্বরে এসে শেষ হয়।

উক্ত র‌্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জীবননগর উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুল হাফিজ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান হাফিজুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকী, সহকারী কমিশনার (ভূমি) কামাল হোসেন, থানা অফিসার ইনচার্জ হুমায়ন কবির, মুক্তিযোদ্ধা কমান্ডার আ. ছাত্তার প্রমুখ। এ সময় উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীসহ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। র‌্যালি ও আলোচনা সভা শেষে উপজেলা চত্বরে একটি চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে প্রধান অতিথি পুরস্কার বিতরণ করেন।

রামগঞ্জ প্রতিনিধি, লক্ষ্মীপুর:
রামগঞ্জে জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল সূর্যোদয়ের সাথে সাথে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারী ভবন সমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। উপজেলা প্রশাসনের উদ্যোগে সকাল ৯টায় উপজেলার সকল পর্যায়ের সুধীসমাজ, শিক্ষক-শিক্ষার্থী ও জনপ্রতিনিধিদের অংশগ্রহণে পৌরসভা প্রাঙ্গণ থেকে একটি শোক র‌্যালি বের হয়ে স্থানীয় মুক্তিযোদ্ধা মঞ্চে গিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে। সকাল ১০টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী মাহবুবুল আলমের সভাপতিত্বে জিয়া অডিটোরিয়ামে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এছাড়াও দুপুরে উপজেলার সকল মসজিদ, মন্দির, গির্জায় বিশেষ প্রার্থনা, মুক্তিযোদ্ধা অফিস প্রাঙ্গণে মিলাদ মাহফিল, উপজেলা পরিষদ চত্বরে আবৃত্তি, চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা, সন্ধ্যায় পৌরসভা প্রাঙ্গণে চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

শ্রীপুর প্রতিনিধি, গাজীপুর:
গাজীপুরের শ্রীপুরে বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে জাতির জনকের ৩৯তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। শ্রীপুর উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে স্থানীয় কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
শ্রীপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট শামসুল আলম প্রধানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান বুলবুলের পরিচালনায় সভায় আরও উপস্থিত ছিলেন, শ্রীপুর পৌর আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম মণ্ডল বুলবুল, সাধারণ সম্পাদক শেখ নজরুল ইসলাম, উপজেলা যুবলীগের সভাপতি কমর উদ্দিন খান, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শেখ মো: সফিকুর রহমান সফিক, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম সবুজ, মোস্তফা কামাল উজ্জ্বল প্রমুখ।
আলোচনাসভা শেষে শ্রীপুর রহমত ভবন জামে মসজিদে মিলাদ মাহফিল ও সকল শ্রেণী পেশার মানুষদের মধ্যে খাবার বিতরণ করা হয়।

জেলা প্রতিনিধি, বগুড়া:
জাতীয় শোক দিবসে বগুড়ায় জেলা প্রশাসক মো. শফিকুর রেজা বিশ্বাসের নেতৃত্বে এক শোক র‌্যালি বের করা হয়। শুক্রবার সকাল ৯টায় জেলা স্কুল থেকে র‌্যালিটি শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। অপরদিকে সকাল সাড়ে ৯টায় জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মমতাজ উদ্দিনের নেতৃত্ব আরেকটি শোক র‌্যালি দলের স্থানীয় কার্যালয় থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় একই স্থানে ফিরে আসে। সেখানে নেতৃবৃন্দ এক কর্মী সমাবেশে বক্তব্য রাখেন। এর আগে দলের নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

বিরামপুর প্রতিনিধি, দিনাজপুর:
দিনাজপুরের বিরামপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি যথাযোগ্য মর্যাদা ও শ্রদ্ধা প্রদর্শনের মধ্য দিয়ে গতকাল পালিত হয়েছে জাতীয় শোক দিবস। এ উপলক্ষে বিরামপুর উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে ব্যাপক কর্মসূচী গ্রহণ করা হয়। সকালে উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, নেতাকর্মীদের কালো ব্যাজ ধারণ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। বেলা ১০টায় এক শোক র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মিজান মিল (২নং রাইচ মিল) চত্বরে এক আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. মিজানুর রহমান মণ্ডলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. খায়রুল আলম রাজুর সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য মো. শিবলী সাদিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মো. পারভেজ কবীর, উপজেলা নির্বাহী অফিসার এ এস এম মনিরুজ্জামান আল মাসউদ প্রমুখ। এছাড়াও জাতীয় শোক দিবস উপলক্ষে বিরামপুর পৌর পরিষদের পক্ষ থেকে পৌর মিলনায়তনে বেলা ১১টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফেরাত কামনায় এক দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। এতে পৌর মেয়র, পৌর সচিব, পৌর কাউন্সিলরবৃন্দ এবং পৌর কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারিগণ উপস্থিত ছিলেন।

উলিপুর প্রতিনিধি, কুড়িগ্রাম:
কুড়িগ্রামের উলিপুরে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৯তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়। উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগসহ বিভিন্ন প্রতিষ্ঠান এ দিবসটি পালন করে। এদিন বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল, জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, শোক র‌্যালি, কবিতা আবৃতি অনুষ্ঠান, রচনা ও চিত্রাঙ্কন, হামদ্-নাত প্রতিযোগিতা, দোয়া মাহফিল ও আলোচনা সভা।

মিঠাপুকুর প্রতিনিধি, রংপুর:
রংপুরের মিঠাপুকুরে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৯তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বর থেকে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মিঠাপুকুর মহাবিদ্যালয়ে গিয়ে শেষ হয়। এ সময় কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক দল ও প্রতিষ্ঠান। পরে উপজেলা নির্বাহী অফিসার মো. হারুন-অর-রশীদের সভাপতিত্বে এক আলোচনা সভা স্থানীয় বেগম রোকেয়া মিলনায়তনে অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান জাকির হোসেন সরকার।

পিরোজপুর প্রতিনিধি:
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৩৯তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে পিরোজপুরের জিয়ানগর উপজেলার পাড়েরহাট সম্মিলিত বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পাড়েরহাট সম্মিলিত বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি ও পিরোজপুর জেলা যুবলীগের সাধারণ সম্পাদক মো. জিয়াউল আহসান গাজী। এতে সভাপতিত্ব করেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুবোধ চন্দ্র মিস্ত্রি।

পঞ্চগড় প্রতিনিধি:
পঞ্চগড়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৯তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শুক্রবার সকালে পঞ্চগড় সার্কিট হাউজ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য নাজমুল হক প্রধান, সাবেক সংসদ সদস্য মজাহারুল হক প্রধান, জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ উদ্দীন, জেলা পুলিশ সুপার আবুল কালাম আজাদ।
পুষ্পার্ঘ্য অর্পণ শেষে বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।
পরে জেলা প্রশাসনের আয়োজনে সার্কিট হাউজের সামনে থেকে একটি শোক র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক/শিক্ষার্থী ও সর্বস্তরের মানুষ এতে অংশ নেয়। র‌্যালি শেষে পঞ্চগড় সরকারি অডিটোরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

দৌলতপুর প্রতিনিধি, কুষ্টিয়া:
কুষ্টিয়ার দৌলতপুরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৯তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদায় পালিত হয়েছে। এ উপলক্ষে সকালে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে এক শোক র‌্যালি, আলোচনা সভা ও মিলাদ মাহফিল এর আয়োজন করা হয়। তারাগুনিয়া ডাকবাংলো চত্বরে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য আফাজ উদ্দিন আহমেদ এর সভাপতিত্বে উক্ত শোক সভায় বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আতিয়ার রহমান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শেলী, আব্দুর রশিদ বাবলু প্রমুখ। এ সময় এতে স্থানীয় বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীরাও উপস্থিত ছিলেন।

নেত্রকোনা প্রতিনিধি:
নেত্রকোনা জেলা প্রশাসনের উদ্যোগে গতকাল নানা কর্মসূচীর মধ্যে দিয়ে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা শহরের মোক্তারপাড়া মুক্তমঞ্চে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পু®পস্তবক অর্পণ করেন যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় এমপি। জেলা প্রশাসক ড. তরুণ কান্তি শিকদারের সভাপতিত্বে পাবলিক হল মিলনায়তনে অনুষ্ঠিত এক আলোচনা সভায় বক্তব্য রাখেন, যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, সাবেক এমপি আশরাফ আলী খান খসরু, জেলা পুলিশ সুপার মো. জাকির হোসেন খান, সদর থানা আ’লীগ সম্পাদক অ্যাডভোকেট জিএম খান পাঠান বিমল, জেলা আ’লীগের যুগ্ম সম্পাদক নূর খান মিঠু, উপজেলা চেয়ারম্যান কামরুল হাসান শাহীন, পৌর মেয়র প্রশান্ত কুমার রায়, প্যানেল মেয়র হেলাল উদ্দিন শেখ প্রমুখ।

 
 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here