ভারতের কেরালায় মদ-বিয়ার নিষিদ্ধ

0
59

imagesভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় মদ-বিয়ারসহ নেশাজাতীয় দ্রব্য (অ্যালকোহল) নিষিদ্ধ করার পরিকল্পনা গ্রহণ করেছে কর্তৃপক্ষ। সামাজিক অবক্ষয় রোধে রাজ্য সরকার এ পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো।

সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, সরকারি এ সিদ্ধান্তের ফলে প্রাথমিকভাবে রাজ্যজুড়ে ৭ শতাধিক বার ও কয়েক হাজার অ্যালকোহল বিক্রেতা শপ বন্ধ হয়ে যাবে।

আগামী ১০ বছরের মধ্যে এ সিদ্ধান্ত পুরোপুরি কার্যকর হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী উমেন চন্ডি।

স্থানীয় সংবাদ মাধ্যমগুলোর তথ্য মতে, ভারতের সবচেয়ে অ্যালকোহল ভোক্তা রাজ্য কেরালায় প্রতিজন গড়ে প্রতিবছর আট লিটারেরও বেশি অ্যালকোহল গ্রহণ করেন।

চিকিৎসক ও সমাজকর্মীদের অভিযোগ, অ্যালকোহল গ্রহণ বৃদ্ধির সঙ্গে সঙ্গে রাজ্যে স্বামী-স্ত্রীর মধ্যে ডিভোর্স ও সড়ক দুর্ঘটনা বেশি ঘটছে। হাসপাতালগুলোর হিসাব মতে, অ্যালকোল সম্পর্কিত রোগে আক্রান্ত রোগীদের সংখ্যাও অনেক বেশি বেড়ে চলেছে।

উমেন চন্ডি বলেন, কংগ্রেস নেতৃত্বাধীন সরকার কেরালাকে ‘অ্যালকোহলমুক্ত’ রাজ্য হিসেবে গড়ে তুলতে আগামী সময়ে আরও বেশ কিছু পদক্ষেপ বাস্তবায়ন করবে।

সরকারি নির্দেশনা মতে, রাজ্যে ৭৩০টি অ্যালকোহল বার বন্ধ হয়ে, মাসের প্রথম রোববার ‘অ্যালকোহলমুক্ত’ দিবস হিসেবে পালিত হবে এবং অ্যালকোহলবিরোধী সচেতনতা বৃদ্ধিতে এ ধরনের ‘অ্যালকোহলমুক্ত’ দিবস বাড়ানো হবে। প্রতি বছর ১০ শতাংশ করে (৩৩৮টি) অ্যালকোহল বিক্রেতা শপ বন্ধ করে দেওয়া হবে।

রাজ্য সরকারের এ সিদ্ধান্তকে চিকিৎসক ও সমাজকর্মীরা সাধুবাদ জানালেও ব্যবসায়ীরা মনে করছেন, এ কারণে রাজ্যের পর্যটন শিল্পে বিরূপ প্রভাব পড়বে, বিশেষত পশ্চিমা পর্যটকরা অ্যালকোহল না পেলে কেরালায় আসতে চাইবেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here