পরমাণু কর্মসূচিকে সহায়তার অভিযোগে ইরানের অবরোধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র

0
24

image_96305_0যুক্তরাষ্ট্র ইরানের বিতর্কিত পরমাণু কর্মসূচিকে সহায়তার অভিযোগে শুক্রবার কয়েকটি কোম্পানি ও ব্যক্তির ওপর নতুন করে অবরোধ আরোপ করেছে।

মার্কিন পররাষ্ট্রদপ্তর ইরানের গণবিধ্বংসী অস্ত্র তৈরির কাজে জড়িত সন্দেহে চারটি কোম্পানির ওপর অবরোধ আরোপ করে। কোম্পানিগুলো হলো, অর্গানাইজেশন অব ডিফেন্সিভ ইনোভেশন অ্যান্ড রিসার্চ, নিউক্লিয়ার সায়েন্স অ্যান্ড টেকনোলজি রিসার্চ ইনস্টিটিউট, জাহান টেক রোয়ান পার্স এবং ম্যানডেগার বাসপার কিমিয়া কোম্পানী। এছাড়া যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগ ২৫ ব্যক্তি ও কোম্পানিকে কালো তালিকাভুক্ত করেছে। অবরোধ আরোপ করেছে আরো পাঁচটি ব্যাংকের ওপর।

মার্কিন পররাষ্ট্রদপ্তর বলছে, অবরোধ জোরদারের মাধ্যমে ইরানের পরমাণু কর্মসূচি বন্ধ করতে মার্কিনী যে সিদ্ধান্ত এ উদ্যোগ তারই দিকনির্দেশক। এদিকে ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে আন্তর্জাতিক উদ্বেগ মোকাবেলায় একটি ব্যাপক সমাধানের আশায় পি৫+১ এবং তেহরান তাদের কাজ অব্যাহত রেখেছে।

পি৫+১ হলো জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং জার্মানি।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বের অভিযোগ ইরান পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা চালাচ্ছে। ইরান এ অভিযোগ অস্বীকার করে বলছে, তাদের পরমাণু কর্মসূচির উদ্দেশ্য শান্তিপূর্ণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here