আজ উদ্বোধন হবে ফ্রি ইন্টারনেট-শুরুতে ২৯ ওয়েবসাইট

new_logo_552829657
নিজস্ব প্রতিনিধি:
 বাংলাদেশে চালু হচ্ছে ফ্রি ইন্টারনেট সেবা। আজ রোববার থেকে দেশের গ্রাহকগণ এই সুবিধা ভোগ করতে পারবেন। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, রবি আজিয়াটা এবং ফেসবুকের উদ্যোগে এই সেবা চালু হচ্ছে।   ইন্টারনেট ডট ওআরজির (internet.org) প্রকল্পের মাধ্যমে এ সুবিধা পাওয়া যাবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কর্মকর্তারা জানান, প্রথম পর্যায়ে জাতীয় তথ্য বাতায়ন, সার্ভিস পোর্টাল, ন্যাশনাল ফর্ম পোর্টাল এবং কিছু সংবাদপত্রসহ কিছু সরকারি ওয়েবসাইট বিনামূল্যে লগইন সুবিধা পাওয়া যাবে। পর্যায়ক্রমে সরকারের সব সেবা সাইট এর আওতায় আসবে।

রোববার সকাল ১১টায় রাজধানীর একটি হোটেলে এই কার্যক্রমের উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জনসংযোগ কর্মকর্তা আবু নাছের।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্য ও প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। উদ্বোধনীতে বিশেষ অতিথি হিসেবে গ্লোবাল অপারেটিং পার্টনারশিপ অব ইন্টারনেট ডটওআরজির ডিরেক্টর মার্ককু ম্যাকলেইনেন্টো, তথ্যপ্রযুক্তি সচিব শ্যাম সুন্দর সিকদার, টেলিকম সচিব মো: ফয়জুর রহমান চৌধুরী, বিটিআরসির চেয়ারম্যান সুনীল কান্তি বোস, অ্যাকসেস টু ইনফরমেশনের(এটুআই) পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী এবং মোবাইল আপারেটর রবির এমডি ও সিইও সুপুন বীরাসিংহে উপস্থিত থাকবেন।

ইন্টারনেট ডটওআরজি হলো ডাটা খরচ ছাড়াই নির্দিষ্ট কিছু কনটেন্ট ব্যবহারের নতুন একটি ধারণা। যেখানে জিরো ফেইসবুক আর জিরো উইকিপিডিয়ার সাথে কনটেন্ট সেবাদাতাকে যুক্ত করে ইন্টারনেট সেবা দেয়া হয়।

বাংলাদেশে এ প্রকল্পের যাত্রার শুরুতে শিক্ষা, স্বাস্থ্য, ব্যবসা-বাণিজ্য, খেলাধুলা, আবহাওয়া, সংবাদ, সরকারি সেবা সাইট, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ গুরুত্বপূর্ণ ২৯টি ওয়েবসাইট বিনামূল্যে পাওয়া যাবে। তবে পর্যায়ক্রমে সরকারের সব সেবা সাইট ও গুরুত্বপূর্ণ নাগরিক সেবার কনটেন্ট এতে যুক্ত হবে।

ওআরজি অ্যাপ ও কম্পিউটারে কোন ডাটা খরচ ছাড়াই বিনামূল্যে এসব ওয়েবসাইট ও কনটেন্টের বিস্তারিত পাওয়া যাবে। বাংলাদেশে ফেইসবুকের এই প্রকল্পটিতে প্রথম মোবাইল অপারেটর হিসেবে যুক্ত হয়েছে রবি। খুব শীঘ্রই সবগুলো অপারেটরকেই এতে যুক্ত করার প্রক্রিয়া চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here