চাঁপাইনবাবগঞ্জে দ্বিতীয় মহানন্দা সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

2015-05-16_8_450858

নিজস্ব প্রতিনিধি:  চাঁপাইনবাবগঞ্জে দ্বিতীয় মহানন্দা সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বেলা সাড়ে ১২টার দিকে প্রধানমন্ত্রীকে বহনকারী হেলিকপ্টার শহরের আ আ ম মেজবাউল হক স্টেডিয়ামে অবতরণ করে। সেতু উদ্বোধনের জন্য সেখান থেকে সরাসরি সদর উপজেলার সাহেবের ঘাট এলাকা চলে যান প্রধানমন্ত্রী। দুপুর পৌনে ১টার দিকে প্রায় ৭০ কোটি টাকা ব্যয়ে নির্মিত সেতুর নামফলক উন্মোচন করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক, রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন এবং স্থানীয় সংসদ সদস্যগণ।

জনগণের দাবি পূরণে আওয়ামী লীগ সরকার আগের মেয়াদে সেতুটি নির্মাণের উদ্যোগ নেয় এবং পরবর্তীতে ২০১১ সালের ২৩ এপ্রিল প্রধানমন্ত্রী সেতু নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

চলতি বছরে ১০ মার্চ সেতু নির্মাণ কাজ শেষ হওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে সেতুর নামকরণ করা হয়।  সেতুসহ ২৪০০ মিটার এ্যাপ্রোচ সড়ক নির্মাণে ব্যয় হয়েছে ৪৯ দশমিক ৭৭ কোটি টাকা।  স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি) এ প্রকল্প বাস্তবায়ন করে। ডব্লিউএমসিজি-নাভানা জেভি সেতুটি নির্মাণ করে। এ ছাড়াও এ্যাপ্রোচ সড়কে ৪৫ মিটার ও ৪৮ মিটারের অপর দুটি ছোট সেতু নির্মাণ করা হয়েছে।

সেতুটি নির্মিত হওয়ায় সদর উপজেলার ইসলামপুর, দেবীনগর, চরবাগদাঙ্গা, শাহজাহানপুর, আলাটুলি, নারায়ণপুর ও সুন্দরপুর এই ৭ ইউনিয়নের ৫ লাখের বেশি মানুষ উপকৃত হবে। এসব এলাকা ও উপজেলা সদর থেকে বিচ্ছিন্ন ছিলো। সেতুটি হওয়ার ফলে জেলা শহরের মানুষও উপকৃত হবে।

এতে ৭ ইউনিয়নের ৮৫টি সরকারি-বেসরকারি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ২০টি উচ্চ বিদ্যালয়, ১০টি দাখিল মাদ্রাসা, দুটি কলেজের ছাত্র-ছাত্রী ও শিক্ষার্থী এবং অনেকগুলো এনজিও অফিস কর্মী উপকৃত হবে।

প্রতিদিন প্রায় ১৫ থেকে ২০ হাজার লোক নৌকায় মহানন্দা নদী পাড়ি দিয়ে জেলা সদরে যাওয়া-আসা করে এবং এই ইউনিয়নগুলোর ৮০ শতাংশ কৃষি জমি জুড়ে রয়েছে আম বাগান।

অবহেলিত এই এলাকায় শাকসবজিসহ বিভিন্ন ধরনের শস্য উৎপাদন হয়। তবে যোগাযোগ ব্যবস্থার অভাবে তাদের পণ্য বাজারে তুলতে না পারায় কৃষকরা ন্যায্য মূল্য পাচ্ছে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here