গ্রিস প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণা

0
107877

গ্রিস প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণা

গ্রিসের প্রধানমন্ত্রী আসেক্সিস সিপরাস পদত্যাগের ঘোষণা দিয়েছেন। একই সঙ্গে তিনি আগাম নির্বাচনের ডাক দিয়েছেন। খবর বিবিসি’র।টেলিভিশনে দেয়া এক বক্তব্যে সিপরাস বলেছেন, গ্রিস তার ইউরোপীয় ঋণদাতাদের সঙ্গে দরাদরির কঠিন সময় পার করে এসেছে। এখন দেশবাসীর কাছে তাদের সিদ্ধান্ত জানতে চাওয়া তার নৈতিক দায়িত্বের মধ্যে পড়ে।

তিনি বলেন, আমি ও আমার সরকারের পদত্যাগপত্র জমা দেয়ার জন্য প্রেসিডেন্টের কাছে যাব।

তিনি বলেন, আমি এবং আমার সরকার যে লড়াই করেছি তার জন্য আমি গর্বিত। গ্রিসের মানুষের ওপর সিদ্ধান্ত নেয়ার ভার ছেড়ে দিচ্ছি।

এ বছরের জানুয়ারি মাসে আলেক্সিস সিপরাস যখন নির্বাচনে জেতেন তখন গ্রিসের মানুষের কাছে তিনি ব্যয়-সংকোচনের বিরুদ্ধে অবস্থান করবেন বলেই মনে করেছেন অনেকে। মাত্র সাত মাস আগে নির্বাচনে জিতে ক্ষমতায় আসা সিপরাস তৃতীয় বেইলআউট নিশ্চিত করার জন্য নিজের দলের সদস্যের মধ্যেই বিরোধিতার মুখে পড়েন।

কিন্তু সাত মাসে অবস্থার অনেক পরিবর্তন হয়েছে। ইউরোপীয় ঋণদাতাদের কাছ থেকে তৃতীয় আর্থিক সহায়তা প্যাকেজ নিশ্চিত করা ও গ্রিসকে ইউরো জোনে রাখার জন্য তাকে ব্যয় সংকোচন, কর বৃদ্ধি, পেনশন কমানোসহ বেশ কিছু কঠিন পদক্ষেপ নিতে হয়েছে।

এদিকে নির্বাচনের তারিখ ঠিক না হলেও ২০ সেপ্টেম্বর এই নির্বাচন হতে বলে একটি সম্ভাব্য তারিখ শোনা গিয়েছিল।

নির্বাচনের আগে একটি তত্বাবধায়ক সরকার দায়িত্ব নেবে। গ্রিসের সংবিধান অনুযায়ী একটি সরকার গঠনের পর যদি তা এক বছরের মধ্যেই পদত্যাগ করে তাহলে প্রেসিডেন্ট দ্বিতীয় বৃহত্তম দলকে একটি প্রশাসন তৈরি করতে বলেন।

বাংলাদেশেরপত্র/এডি/আর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here