বেনাপোল সীমান্তের বাজার গুলো ভারতীয় অবৈধ পণ্যে ছড়াছড়ি

banapol maph 1_73330কামাল হোসেন, বেনাপোল প্রতিনিধি: বেনাপোলের সীমান্ত শহর,পুটখালি,চেকপোষ্ট,নাভারন,বাগ আঁচড়া,গোগা বাজার সহ ভারত সীমান্ত সংলগ্ন ছোট খাটো বাজারগুলোতে ভারতীয় অবৈধ পণ্যে ও কম্বলে ছড়াছড়ি।প্রতিদিন এসব বাজার থেকে লক্ষ লক্ষ টাকার অবৈধ ভারতীয় পণ্য ও কম্বল রাজধানী ঢাকাসহ দেশে বিভিন্ন জেলা শহরে অবাধে পাচার হচ্ছে।

বিশেষ করে শীত মৌসুমকে সামনে নিয়েভারতীয়কম্বল, চাদর, সুয়েটার, জুতা,শাড়ি, থ্রিপিস,কসমেটিকস, চকলেট, চানাচুর, বিস্কুট, হরলিক্স্র, বিয়ার, শিশু খাদ্য, জীবন রক্ষাকারী ওষুধ সহ যৌন উত্তেজক দ্রব্যের অবাধ বেচাকেনা চলছে। সীমান্তের চেকপোষ্ট অবস্থিত চিহ্নিত কয়েকটি দোকানসহ বেনাপোল বাজারের বিভিন্ন দোকানে এসব ভারতীয় মালামাল খোলাখুলি ভাবে বিক্রি হচ্ছে যা সরেজমিনে গিয়ে দেখা গেছে।

ভারতীয় অবৈধ পণ্যের অবাধ বেচাকেনার ফলে ভারতীয় পণ্য আমদানী করে সরকারের শুল্ক পরিশোধের পর মালামাল বাজারজাত করে ব্যবসায়ীদের লোকসান গুনতে হচ্ছে। এ কারনে ব্যবসায়ীরা ভারতীয় পণ্য আমদানীতে উৎসাহ হারাচ্ছে।ফলে বেনাপোল বন্দর থেকে সরকার হারাচ্ছে লক্ষ লক্ষ টাকার রাজস্ব।

সীমান্ত সংলগ্ন বাজার গুলোতে ভারতীয় অবৈধ যে সকল পণ্য সামগ্রী বিক্রি হচ্ছে তার মধ্র রয়েছে কম্বল,চাদর। চকলেট,বিস্কুট,কেক,চানাচুর শিশু খাদ্যর অধিকাংশই থাকে মেয়াদ উত্তীর্ণ।বাংলাদেশের খাদ্য দ্রব্য বাজারজাত করার পূর্বে বি,এস,টি,আই থেকে পরিক্ষা করিয়ে ছাড় পত্র নিয়ে তা বাজারজাত করা হয়।কিন্ত ভারত থেকে অবৈধ ভাবে পাচার হয়ে আসা এসব খাদ্য দ্রব্য কেউ পরিক্ষা করে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here