নেতানিয়াহুকে স্বাগত জানালেন মোদী

ভারতে গতকাল ছয় দিনের সফরে এসেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। প্রটোকল ভেঙে তাকে নয়াদিল্লিতে বিমানবন্দরে স্বাগত জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যদিও জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের স্বীকৃতিকে সমর্থন দেয়নি ভারত। জাতিসংঘেও এর পক্ষে ভোট দেয়নি। এদিকে নেতানিয়াহুর সফর উপলক্ষ্যে গতকাল ভারতজুড়ে বিক্ষোভ করেন মুসলিমরা।

সাধারণত বিদেশি কোনো প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে স্বাগত জানান প্রধানমন্ত্রীর পক্ষে কোনো মন্ত্রী। কিন্তু গতকাল নয়াদিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে ‘বন্ধু’ নেতানিয়াহুকে বুকে জড়িয়ে ধরে অভ্যর্থনা জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। গত বছর ইসরাইল সফরেও তেল আবিবের বিমানবন্দরে নেতানিয়াহুকে বুকে জড়িয়ে ধরেছিলেন ভারতের প্রধানমন্ত্রী। গত এক দশকেরও বেশি সময়ে এই প্রথম ইসরাইলের কোনো প্রধানমন্ত্রী ভারত সফরে আসলেন। ইসরাইলি প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে প্রধানমন্ত্রী মোদী তার টুইটে লেখেন, ‘বন্ধু, আপনাকে স্বাগত। আপনার এই সফর ঐতিহাসিক এবং একটি স্মরণীয় ঘটনাও। আমাদের দুই দেশের সম্পর্ককে এই সফর আরো জোরদার করে তুলবে।’

ইসরাইলি প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়েছে সে দেশের ১৩০ জন শিল্পপতির একটি প্রতিনিধিদল। কূটনৈতিক সূত্রের খবর, নেতানিয়াহুর এই সফরে ভারত এবং ইসরাইলের মধ্যে বাণিজ্যিক ও প্রতিরক্ষা সম্পর্ক গভীরতর হবে। এই সফরে প্রধানমন্ত্রী মোদীর রাজ্য গুজরাটে যাবেন নেতানিয়াহু। বুধবার সেখানে দু’দেশের প্রধানমন্ত্রীকে নিয়ে ‘রোড শো’র আয়োজন করা হয়েছে। প্রথম বিশ্বযুদ্ধে হাইফায় নিহত সৈনিকদের প্রতি শ্রদ্ধা জানাতে গতকাল মোদী ও নেতানিয়াহু যান তিন মূর্তি মেমোরিয়ালে। দিল্লির তিন মূর্তি চকের নাম গতকাল আনুষ্ঠানিকভাবে বদলে রাখা হয় ‘তিন মূর্তি হাইফা চক’।

ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে নৈশভোজের পর গতকাল পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে দেখা করেন নেতানিয়াহু। আজ সোমবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাতের পর প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে বৈঠকে বসবেন নেতানিয়াহু। কাল মঙ্গলবার তাজমহল ঘুরে দেখার পর ‘রাইসিনা ডায়ালগ’ নামে একটি জিও পলিটিক্যাল কনফারেন্সে যাবেন ইসরাইলি প্রধানমন্ত্রী। এই সফরে মুম্বাইয়েও যাবেন নেতানিয়াহু। ২০০৩ সালে প্রধানমন্ত্রী অ্যারিয়েল শ্যারনের সফরের পর আর কোনো ইসরাইলি প্রধানমন্ত্রী ভারত সফরে এসে মুম্বাইয়ে যাননি। ১৮ জানুয়ারি মুম্বাইয়ে বলিউডের মেগাস্টারদের সঙ্গে দেখা করবেন ইসরাইলের প্রধানমন্ত্রী।

দেশজুড়ে মুসলিমদের বিক্ষোভ

জেরুজালেমকে ট্রাম্পের ইসরাইলি রাজধানী ঘোষণা দেওয়ার পর বিশ্বজুড়ে বিক্ষোভ হয়। গতকালও বিক্ষোভ হয়েছে ভারতের রাজধানী নয়াদিল্লিসহ দেশজুড়ে। নেতানিয়াহুর সফর উপলক্ষ্যে এই বিক্ষোভের আয়োজন করে মুসলিম সংগঠনগুলো। বিক্ষোভকারীরা নেতানিয়াহুর কুশপুত্তলিকা পোড়ান। শনিবারও বিক্ষোভ হয়। দেশটির প্রায় এক হাজার গ্রামে নেতানিয়াহুর সফরের বিরুদ্ধে বিক্ষোভ করে ভারতীয় মুসলিমরা। সূত্র : এনডিটিভি, স্পুটনিক ইন্টারন্যাশনাল ও আনন্দবাজার পত্রিকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here