কালীগঞ্জে স্কুলের পাশে তামাকজাত দ্রব্য ক্রয় বিক্রয় কেন্দ্র ঝুঁকিতে স্কুলের ছাত্র ছাত্রী

টিটুল, কালিগঞ্জ: লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলায় কাশীরাম গ্রামে অবৈধভাবে তামাকের বাজার গড়ে উঠেছে । এ বাজারের পাশে একটি পশ্চিম কাশিরাম গফুর সরকারী প্রাথমিক বিদ্যালয় নামে একটি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এই বাজারে তামাকজাত দ্রব্য ক্রয় বিক্রয়ে কারণে কোমলমতি ছাত্রছাত্রীরা ক্ষতিগ্রস্ত হলেও রহস্য জনক কারনে তা বন্ধের দাবী জানা থেকে বিরত রয়েছে। সরকারী অনুমোদন ছাড়াই চলছে এই তামাকের বাজার। তাছাড়া ও প্রতিনিয়তো বেপরোয়া ভাবে গাড়ী চলাচলে ছাত্রছাত্রীরা ঝুঁকিতে তামাকজাত দ্রব্য ক্রয় বিক্রয় কেন্দ্র, স্কুলের পাশে ফলে কোমলমতি ছাত্রছাত্রীররা ক্ষতিগ্রস্ত হলেও রহস্য জনক কারনে তা বন্ধের দাবী জানা থেকে বিরত রয়েছে স্কুল কর্তৃপক্ষ

তামাকজাত দ্রব্য বাজারে প্রকাশ্যে ক্রয়-বিক্রয় করা এবং শিক্ষা প্রতিষ্টান সংলগ্ন হওয়ায় স্কুল কলেজের ছাত্র ছাত্রীসহ বাজারের ব্যবসায়ী ও জনসাধারন বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। কালীগঞ্জে এ অবৈধ বাজারের বিরুদ্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তদারকি বা মনিটরিং নেই বললেই চলে। নাম প্রকাশে অনিচ্ছুক কিছু শিক্ষার্থী ও এলাকাবাসী ফুসে উঠছে ।

এ বিষয় পশ্চিম কাশিরাম গফুর সরকারী প্রাথমিম বিাদ্যালয়ের প্রধান শিক্ষক মোছাঃ মনিরা সুলতানা এ প্রতিনধিকে জানান, অপেক্ষায় আছি আমার প্রতিষ্ঠানের পাশে তামাক জাত দ্রব্য ক্রয় বিক্রয়ের কারনে বড় ধরনের সমস্যা হলে প্রশাসনিক ব্যবস্থা নিব। অত্র প্রতিষ্ঠানের সহকারী শিক্ষক হারেছ উদ্দিন জানান, বিদ্যালয় সংলগ্ন এ মার্কেট কোমলমতি শিশুদের জন্য ঝুকিপুর্ন। জানা গেছে এ বিদ্যালয়ের পাশে প্রায় দুমাস ধরে আকিজ কোম্পানী গড়ে তুলে অবৈধভাবে রমরমা ব্যবসা এতে করে পরিবেশের মারাত্বক ক্ষতি হচ্ছে এবং জনস্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দাড়িয়েছে। তামাকের ময়লা চারদিকে ছড়িয়ে পড়ায় স্কুলগামী কচিকাচা শিক্ষার্থীরা অসুস্থ্য হয়ে পড়ারর সম্ভবনা রয়েছে। কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, বিষয়টি আমার জানা নেই, তবে অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here