সাংবাদিক জামাল উদ্দিন হত্যার বিচারের দাবীতে রাঙ্গামাটিতে মানববন্ধন

0

Rangamati Journalist jamal pic-3উচিংছা রাখাইন, রাঙ্গামাটি: রহস্যজনভাবে রাঙ্গামাটির সাংবাদিক জামাল হত্যার বিচার হচ্ছেনা বলে অভিযোগ করেছেন সাংবাদিক নেতারা। তারা বলেন, দীর্ঘ নয় বছর অতিবাহীত হয়ে গেলেও রহস্যজনভাবে রাঙ্গামাটি সাংবাদিক জামাল হত্যার বিচার হচ্ছেনা। ধরা-ছোয়ার বাইরে রয়েছে খুনিরা। করা হয়নি সুষ্টা তদন্তও। এতে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে প্রশাসন। দেশে কোন সাংবাদিক হত্যাকান্ডের বিচার না হওয়ায় মানুষ সরকারের প্রতি আস্তা হারাছে। তাই সাংবাদিক জামাল হত্যাকান্ডের পূর্ণ তদন্তসহ খুনিদের গ্রেফতারের আওতায় প্রশাসনের প্রতি আহবান জানান তারা।
রবিবার (৬মার্চ) সকাল ১০টায় রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে সাংবাদিক জামাল হত্যাকান্ডের প্রকৃত রহস্য উন্মোচন ও খুনিদের গ্রেফতারের দাবীতে স্থানীয় গণমাধ্যম কর্মীদের উদ্যোগে আয়োজিত মানববন্ধনে এ অভিযোগ করেন সাংবাদিক নেতারা।
এসময় মানববন্ধনে বক্তব্য রাখেন, দৈনিক ইত্তেফাক রাঙ্গামাটি প্রতিনিধি ও দৈনিক গিরিদর্পণ সম্পাদক একেএম মকছুদ আহমেদ, রাঙ্গামাটি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মো. আনোয়ার আল হক, রাঙ্গামাটি রিপোর্টার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা, প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও সিএইচটি ২৪.কমের সম্পাদক শামসুল আলম, সাংবাদিক শান্তিময় চাকমা, রাঙ্গামাটি পৌরসভার ৭নং ওয়ার্ডের কাউন্সিলয় মো. জামাল হোসেন, ত্রিপুরা কল্যাণ ফাউন্ডেশনের সহ-সভাপতি ঝিনুক ত্রিপুরা, সাংবাদিক ফোরামের অর্থ সম্পাদক ইয়াসিন রানা সোহেল প্রমুখ।
মানববন্ধনে বক্তারা অভিযোগ করে আরও বলেন, শুধুমাত্র রাঙ্গামাটির সাংবাদিক জামাল নয়, দেশের বিভিন্ন স্থানে যেসব সাংবাদিক খুন হয়েছে তারও আজ পর্যন্ত কোন বিচার হয়নি। আদৌ এসব বিচার হবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে। একের পর এক সাংবাদিক হত্যা এবং এক দশকে একজন সাংবাদিক হত্যার বিচারও শেষ হয়নি। অধিকাংশ ক্ষেত্রেই পুলিশের বিরুদ্ধে মূল অপরাধীদের পাশ কাটিয়ে চার্জশীট দেওয়া, দুর্বল অভিযোগ উত্থাপন এবং চার্জশীটভুক্ত আসামিদের গ্রেফতার না করার অভিযোগ আছে।
অবিলম্বে রাঙ্গামাটিতে খুন হওয়া সাংবাদিক জামাল উদ্দীনসহ দেশের অন্যান্য সাংবাদিক হত্যাকান্ডের খুনিদের দ্রæত বিচারের আওতায় নিয়ে কঠোর শান্তির ব্যবস্থা করার জন্য সরকারের কাছে জোড়দাবী জানান সাংবাদিক নেতারা। অন্যথায় কঠোর আন্দোলন গড়ে তোলার হুশিয়ারি দেন তাঁরা।
উল্লেখ্য, ২০০৭ সালে ৫ মার্চ নিখোঁজ হওয়ার পর ৬ মার্চ তার লাশ পাওয়া যায়। সাংবাদিক জামাল অজ্ঞাত সন্ত্রাসীদের হাতে নির্মমভাবে খুনের শিকার হন। এ ব্যাপারে একটি হত্যা মামলা দায়ের করে তার পরিবার। তিনি বেসরকারি টিভি চ্যানাল এনটিভির, স্থানীয় দৈনিক গিরিদর্পণের বার্তা প্রধান ও দৈনিক বর্তমান বাংলা, বার্তা সংস্থা আবাসে রাঙ্গামাটি জেলা প্রতিনিধি হিসেবে কর্মরর্ত ছিলেন।

Leave A Reply

Pinterest
Print