Connect with us

দেশজুড়ে

সীমান্ত নিরাপত্তায় ১৫ সদস্যের বিজিবি প্রতিনিধি দল ভারত গমন

Published

on

benapole-bgb-pictureকামাল হোসেন,বেনাপোল: সীমান্ত নিরাপত্তার জন্য বর্ডার কন্ট্রোল ম্যানেজমেন্ট’র উন্নত প্রশিক্ষনের অংশ হিসাবে সোমবার সকাল ১১ টার সময় ১৫ সদস্যের বিজিবি’র একটি প্রতিনিধি দল বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে গেছেন।
প্রতিনিধি দলটি ৪২ বিজিবি ব্যাটালিয়নের দিনাজপুর কুঠিবাড়ী ক্যাম্পের সুবেদার চান শরীফের নেতৃত্বে ভারতের ঝাড়খান রাজ্যের হাজারীবাগ এলাকার একটি বিএসএফ ট্রেনিং সেন্টারে ১৫ দিন ব্যাপী বিজিবি-বিএসএফ’র যৌথ সীমান্ত প্রশিক্ষনে অংশ নেবেন। ১৫ জনের প্রতিনিধি দলে আছেন সুবেদার ২ জন, নায়েব সুবেদার ১জন, হাবিলদার ৩ জন, নায়েক ৩ জন, ল্যান্স নায়েক ৩ জন ও ৩ জন সৈনিক।

১৫ সদস্যের এই প্রতিনিধি দলটি বেনাপোল চেকপোস্ট নোম্যান্সল্যান্ডে পৌঁছালে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফেইন্সপেক্টর মিনা তাদেরকে স্বাগত জানান।বেনাপোল আইসিপি ক্যাম্পের কমান্ডার নায়েব সুবেদার নজরুল ইসলাম জানান, দু-দেশের সীমান্ত নিরাপত্তা নিশ্চিত করতে আরো উন্নত প্রশিক্ষনের জন্য প্রতিনিধি দলটি ভারতে গেলেন।

বিজিবি সূত্রে জানা যায়, সীমান্তে বিজিবি-বিএসএফ’র যৌথ টহল ব্যবস্থাকে আরো উন্নত করতে “বর্ডার ম্যানেজমেন্ট” নামে একটি প্রশিক্ষন কোর্সে অংশ নিতে বিজিবি’র ১৫ সদস্যের প্রতিনিধি দলটি ভারত গেছে। সেখানে দুই দেশের সীমান্তে বিজিবি-বিএসএফের মধ্যে সু-সম্পর্ক বজায় রেখে কিভাবে মাদক, অস্ত্র, অবৈধ অনুপ্রবেশ, নারী ও শিশু পাচার বন্ধ করা যায় সে লক্ষ্যে উভয় দেশের সীমান্তরক্ষীদের আরো উন্নত প্রশিক্ষণ দেওয়া হবে। ১৫ দিন ব্যাপি এই যৌথ প্রশিক্ষন শেষে বিজিবি প্রতিনিধি দলটি আগামী ২০ নভেম্বর বেনাপোল দিয়ে দেশে ফিরবেন ।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *