Connect with us

দেশজুড়ে

অপসংস্কৃতি-অশ্লীলতা প্রতিরোধে রংপুর ও রাজশাহীর ১৬ জেলায় মিছিল ও নারী সমাবেশ

Published

on

আমিরুল এসলাম, রংপুর:

অপসংস্কৃতি-অশ্লীলতা, মাদক-জুয়া, নারী নির্যাতন, নারী ও শিশু পাচার বন্ধকরণ এবং মৌলবাদ-সাম্প্রদায়িকতা প্রতিরোধে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র রংপুর ও রাজশাহী বিভাগের উদ্যোগে রংপুর, গাইবান্ধা, বগুড়া ও দিনাজপুরসহ ১৬টি জেলায় গত রবিবার নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে মিছিল ও নারী সমাবেশ অনুষ্ঠিত হয়। বেলা ১২টায় পাবলিক লাইব্রেরি মাঠ থেকে শুরু হওয়া নারীদের এই বিশাল মিছিলটি পৌরবাজার, পায়রা চত্বর, জাহাজ কোম্পানি মোড়, প্রেসক্লাব ও গ্রান্ড হোটেল মোড় হয়ে পুনরায় পাবলিক লাইব্রেরি মাঠে গিয়ে শেষ হয়। পরে মিছিল পরবর্তী একটি সমাবেশ বেলা ৩টায় রংপুর টাউন হলে অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন, নারীমুক্তি কেন্দ্র গাইবান্ধা জেলা শাখার সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যাপক রোকেয়া খাতুন এবং সভাটি পরিচালনা করেন, রংপুর জেলা শাখার সভাপতি প্রভাষক আরশেদা খানম লিজু। সমাবেশে প্রধান বক্তা হিসাবে বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কনভেনশন প্রস্তুতি কমিটির আহ্বায়ক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী। আরো বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কনভেনশন প্রস্তুতি কমিটির সদস্য কমরেড শুভ্রাংশু চক্রবর্তী, বাংলাদেশ নারমুক্তি কেন্দ্রের কেন্দ্রীয় সভাপতি সীমা দত্ত, সহ-সাধারণ সম্পাদক জান্নাতুল ফেরদাউস পপি। সমাবেশে সভাপতি অশ্লীলতা, অপসংস্কৃতি, মাদক জুয়া, নারী নির্যাতন, নারী পাচার বন্ধকরণ এবং মৌলবাদ সম্প্রদায়িকতা বিরোধী আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে নিম্নোক্ত কর্মসূচি ঘোষণা করেন

১। ১৫-২১ অক্টোবর ’১৪ রংপুর ও রাজশাহী বিভাগের প্রতিটি জেলায় সপ্তাহব্যাপী অপসংস্কৃতি ও অশ্লীলতা বিরোধী অভিযান এবং জনসংযোগ ও প্রচারপত্র বিলি।

২। ২১ অক্টোবর ’১৪ জনসংযোগ ও প্রচারপত্র বিলি শেষে প্রতিটি জেলা-উপজেলায় একযোগে একই সময়ে অশ্লীল পোস্টারে কালিলেপন, অপসারণ ও অগ্নিসংযোগ করা হবে।

উল্লেখিত কর্মসূচির পর প্রশাসন যদি অশ্লীলতা, অপসংস্কৃতি মাদক, জুয়া, আশ্লীল নৃত্য বন্ধে কার্যকর আইনি উদ্যোগ গ্রহণ না করে তাহলে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র পরবর্তীতে বৃহত্তর আন্দোলনের কর্মসূচি গ্রহণ করবে বলেও জানান তিনি। এসময় তিনি এই আন্দোলন-সংগ্রামে সকলকে অংশগ্রহণের আহ্বান জানান।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *