Connecting You with the Truth

অপসাংবাদিকতার বিষাক্ত আচড়ে ক্ষত-বিক্ষত নিঃস্বার্থ সমাজ সেবক নরসিংদীর হারুন মোল্লা

এস আলম, নরসিংদী:

সুস্থ সুন্দর সমাজ তথা রাষ্ট্র বিনির্মাণে সাংবাদিকরা বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই সাংবাদিকদের রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ বা জাতির বিবেক হিসেবে আখ্যায়িত করা হয়। সুস্থ বিবেকের চিন্তা চেতনার ফসল উত্তররোত্তর সামাজিক উন্নয়ন, প্রগতিশীল সমাজব্যবস্থা। কিন্তু নস্ট বিবেক ঐ সুস্থ সুন্দর সমাজ ব্যবস্থায় ভাইরাস ছড়িয়ে দেয় যা সামজিক উন্নয়নকে চরমভাবে ক্ষতিগ্রস্ত করে। অশান্তি, বিশৃংখলা আর অরাজকতার বীজ বপন করে। সেই সাথে নি:স্বার্থ সমাজ সেবকদের নিজ সমাজেই হেয় প্রতিপন্ন করে আঁস্তাকুড়ে নিক্ষেপ করে। স্বার্থান্বেষীরা তাদের আত্মসম্মানবোধে চরম আঘাত হেনে সামাজিক কার্যক্রমে বিমুখ করে তোলে। তাতে কুচক্রী স্বার্থান্বেষীরা রামরাজত্ব কায়েম করতে পারে। এই কুচক্রী ও স্বার্থন্বেষীদের অন্যতম সহায়ক শক্তি হল নষ্ট বিবেক। আর নষ্ট বিবেকই চালিয়ে যাচ্ছে অপসাংবাদিকতা। আর এ অপসাংবাদিকতার বিষাক্ত আচড়ে ক্ষত-বিক্ষত নরসিংদীর সমাজ সেবক হারুন মোল্লা।

নরসিংদী সদর উপজেলার দক্ষিণাঞ্চলের কাঠালিয়া ইউনিয়নের রহিমদী গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারের সন্তান হারুন মোল্লা। সম্প্রতি একাধিক জাতীয় ও স্থানীয় পত্রিকায় হারুন মোল্লার বিরুদ্ধে সংবাদ প্রকাশিত হয়। এ সংবাদ তাকে মানসিকভাবে আহত করে। গত ২৭ আগস্ট দুপুরে রহিমদীতে হারুন মোল্লার ব্যক্তিগত কার্যালয়ে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কাঠালিয়া ইউনিয়ন ও পার্শ্ববর্তী এলাকার সর্বস্তরের জনতা। রহিমদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক আব্দুল মতিন, রহিমদী উত্তর পাড়া পীর বাড়ী জামে মসজিদের ইমাম মুফতী আব্দুর রহমান, বর্ষীয়ান সমাজ সেবক মিজানুর রহমান মাস্টার, ইসলাম ভূঁইয়া ও তোফাজ্জল হোসেন, কাঠালিয়া ইউনিয়নের সংরক্ষিত মহিলা সদস্য বিনা আক্তার, ২ নং ওয়ার্ডের মেম্বার মোমেন ভূঁইয়া, ও সাবেক মেম্বার আইয়ুব আলী, মাধবদী শহর ছাত্রলীগের আহ্বায়ক আউলাদ, কাঠালিয়া ইউনিয়ন শ্রমিক লিগের সভাপতি মুক্তার হোসেন। সম্মেলনে বক্তারা বলেন, হারুন মোল্লা দীর্ঘদিন যাবৎ নিজস্ব ও পারিবারিক অর্থ ব্যয়ে সমাজসেবামূলক কার্যক্রম করছেন। ফলে এলাকায় তার ব্যাপক জনপ্রিয়তা। তার এই জনপ্রিয়তায় এলাকার কিছু চিহ্নিত কুচক্রী স্বার্থান্বেষীদের গাত্রদাহ ওঠে। তাদের নেতৃত্বের হুমকির সম্মুখীন হয়ে পড়ে। ফলে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে তারা কতিপয় সাংবাদিকদের ভুল তথ্য দিয়ে হারুন মোল্লাকে অপদস্থ করে তাদের বাধা সরাতে তার বিরুদ্ধে মিথ্যা ও বানোয়াট সংবাদ পরিবেশনে উদ্বুদ্ধ করে। বক্তারা আরো বলেন, হারুন মোল্লা এলাকাবাসীর সুখ-দুঃখের সাথী। তিনি কখনো চাঁদাবাজী বা ভূমি দখল করেননি। তার বিরুদ্ধে এহেন মিথ্যা সংবাদ কাঠালিয়া ইউনিয়নসহ পার্শ্ববর্তী এলাকা সমূহের অসহায় নিরীহ ও শান্তিপ্রিয় মানুষদের ব্যথিত করেছে। বক্তারা সকলেই তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

হারুন মোল্লা তার বক্তব্যে বলেন, তিনি বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী। এ আদর্শে  উদ্বুদ্ধ হয়েই তিনি সমাজ সেবায় ব্রতী হন। তিনি নিজস্ব ও পারিবারিক অর্থ ব্যয়ে দীর্ঘদিন যাবৎ এলাকায় সেবামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। পানি সম্পদ প্রতিমন্ত্রী লে. কর্নেল (অব:) নজরুল ইসলাম হীরু বীর প্রতিক তার সেবামূলক ও সাংগঠনিক কার্যক্রমে সন্তুষ্ট। তাই মন্ত্রী হারুন মোল্লার মাধ্যমেই এলাকার উন্নয়নমূলক কাজ করেন। তিনি মন্ত্রীর আস্থাভাজন হওয়ায় অনেকেই ঈর্ষান্বিত। এই কারণেই তাকে সমাজে হেয় প্রতিপন্ন করতে মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রকাশ করা হয়েছে। তিনি উক্ত সংবাদের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অপসাংবাদিকতার পরিবর্তে সত্য, বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষ সংবাদ পরিবেশনের প্রত্যয়ী হওয়ার জন্য সাংবাদিকদের প্রতি আহ্বান জানান।

Comments
Loading...