Connecting You with the Truth

অব্যবস্থাপনা ও নজরদারির অভাব খুঁড়িয়ে চলছে ঠাকুরগাঁয়ে আনন্দ স্কুলের কার্যক্রম

 ঠাকুরগাঁও প্রতিনিধি:
অব্যবস্থাপনা আর নজরদারির অভাবে ঠাকুরগাঁও জেলায় এক প্রকার চলছে আনন্দ স্কুলের শিক্ষা কার্যক্রম। দেশের সুবিধাবঞ্চিত হত দরিদ্র ঝড়ে পড়া শিশুদের প্রাথমিক শিক্ষার সুযোগ সৃষ্টির লক্ষ্যে ২০০৪ সালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে চালু করা হয় রিচিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক) প্রকল্প। এই প্রকল্পের আওতায় দেশের প্রায় সবকটি উপজেলায় চালু করা হয়েছে আনন্দ স্কুল। এরই ধারাবাহিকতায় ঠাকুরগাঁও জেলায় প্রতিষ্ঠা করা হয় ২৯৩টি স্কুল। আনন্দ স্কুল ২’শ ৯৩ জন শিক্ষক ও প্রায় ৮ হাজার ৭শ’ ৯০ জন ছাত্র-ছাত্রী নিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করে। শুরুর দিকে ভালোভাবে চললেও এখন আর আগের মতো লেখাপড়া হয়না এসব স্কুলে। কারণ হিসেবে নামমাত্র সম্মানি, অবকাঠামোগত অসুবিধা, যথাযথ সুন্দর পরিবেশের অভাব, একজনমাত্র শিক্ষক, কর্তৃপক্ষের নজরদারির অভাব ও নানা অনিয়মকেই দায়ী করছেন বিশ্লেষকরা। আর এসব কারণেই বিদ্যালয়গুলোতে দিন দিন কমছে শিক্ষার্থীর সংখ্যা। বিদ্যালয়গুলোতে সংখ্যায় মাত্র একজন হলেও কঠোর পরিশ্রম করে ঝড়ে পড়া শিশুদের শিক্ষিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন শিক্ষকরা। শিক্ষকদের এই নিরলস পরিশ্রমের ফলে শিক্ষা কার্যক্রম ১ম শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত উন্নীত করা সম্ভব হয়েছে। শুরুতে শিক্ষকদের সম্মানি দেওয়া হতো মাত্র ২ হাজার টাকা, বিগত জানুয়ারি মাস থেকে তা বাড়িয়ে করা হয়েছে ৩ হাজার টাকা।
স্কুলগুলোতে শিক্ষক নিয়োগ প্রক্রিয়াটি এলাকা ভিত্তিক কমিটির মাধ্যমে হওয়ার কারণে দেখা দেয় স্বজনপ্রীতি। ফলে কিছু অযোগ্য ব্যক্তিও এখানে শিক্ষক হিসেবে নিয়োগ পান। অযোগ্য এসব শিক্ষক নিয়ম বহির্ভূতভাবে সুবিধা লাভ করার চেষ্টা করে। এর অংশ হিসেবে তারা কিছু ভুয়া ছাত্র-ছাত্রী দেখিয়ে বিভিন্ন এলাকায় স্কুলের অনুমোদন নেয়। কিন্তু দেরিতে হলেও এ বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসলে ৩৯টি স্কুল বন্ধ করে দেয়া হয়। বর্তমানে ঠাকুরগাঁও জেলায় ২৫৪টি স্কুলে পাঠ দানের কাজ চলছে। এই স্কুলগুলোতে প্রায় ৩ হাজার ৮শ’ জন ছাত্র-ছাত্রী লেখাপড়া করছে। বর্তমানে স্কুলের শিক্ষার্থীদের জন্য একটি লাল-সবুজ রঙের ইউনিফর্ম ও উপবৃত্তির জন্য তিনমাস পর পর ৩০০ টাকা করে বছরে মোট ১ হাজার ২০০ টাকা প্রদান করা হয়। কিন্তু এখানেও শোনা যাচ্ছে দুর্নীতি আর অনিয়মের অভিযোগ। নাম প্রকাশে অনিচ্ছুক আনন্দ স্কুলের শিক্ষক জানান, শিক্ষার্থীদের জন্য যে পরিমাণ বরাদ্দ সরকার থেকে দেয়া হয়, তার যথাযথ ব্যবহার করা হয় না। এ থেকে মোটা অংকের টাকা নিয়মিত আত্মসাৎ করছে একটি মহল।
এ বিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার লিয়াকত আলী সরকার জানান, অর্থ আত্মসাতের বিষয়টি আমরা খতিয়ে দেখছি। প্রমাণ পেলে ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো বলেন, পূর্বে শিক্ষকদের কোন প্রশিক্ষণ ছাড়াই চলছিল স্কুলের সকল কার্যক্রম। কিন্তু এ বছর শিক্ষকদের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। বর্তমানে ৭ থেকে ১৪ বছর বয়সী শিশুরা পঞ্চম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করার সুযোগ পাচ্ছে আনন্দ স্কুলে। এসব স্কুলের শিক্ষার্থীরা এবার সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করবে।

Comments
Loading...