Connecting You with the Truth

আগামি তিন বছরে ৮০ শতাংশ গ্রাহক হারাবে ফেসবুক!

facebookঅনলাইন ডেস্ক: সংক্রামক রোগের মতো বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে ফেসবুক। ছেলে মেয়েরাসহ সব বয়সের নারী পুরুষ ফেসবুকে আসক্ত হয়ে পড়েছে। সম্প্রতি প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের পর্যবেক্ষণে দেখা গেছে, আগামি তিন বছরের মধ্যে ৮০ শতাংশ ব্যবহারকারী হারাতে পারে ফেসবুক।
চলতি বছরে ১০ বছর পূর্তি হয়েছে ফেসবুকের। মাইস্পেস ও বেবোর মতো প্রতিদ্বন্দ্বীর তুলনায় ফেসবুক দীর্ঘসময় ধরে আধিপত্য বিস্তার করে রয়েছে অনলাইন নেটওয়ার্কে। কিন্তু প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের পূর্বাভাস অনুযায়ী, ধীরগতিতে কমছে ফেসবুকের প্রতি আকর্ষণ।
মার্কিন বিশ্ববিদ্যালয়ের যান্ত্রিক ও মহাকাশ প্রকৌশল বিভাগের গবেষক জন কান্নারেলা ও জোসুয়া স্পেকলার গুগলে ফেসবুক অনুসন্ধানমূলক পরিসংখ্যান পর্যবেক্ষণের ভিত্তিতে এমন সিদ্ধান্তে উপনীত হয়েছেন। গবেষণায় কান্নারেলা ও স্পেকলার ব্যবহার করেছেন এসআইআর (সংবেদনশীল, সংক্রামক, পুনরুদ্ধার) মডেল। এ মডেল ব্যবহার হয় রোগ-বিষয়ক গবেষণা পরিচালনায়।
এ মডেল ফেসবুকের ওপর প্রয়োগের আগে ব্যবহার করা হয়েছে মাইস্পেসের ওপর। মাইস্পেস চালু হয়েছিল ২০০৩ সালে। ২০০৭ সালে এ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীর সংখ্যা বেড়ে ৩০ কোটিতে উন্নীত হলেও ২০১১ সালে এর ব্যবহার কমে যায় উল্লেখযোগ্য হারে।
বর্তমানে প্রতি মাসে শুধু স্মার্টফোন ব্যবহার করেই ফেসবুক ব্যবহার করছেন ৮৭ কোটি মানুষ। প্রিন্সটন গবেষকদের পর্যবেক্ষণের আভাস পাওয়া গেছে ফেসবুকের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) ডেভিড এবার্সম্যানের দেয়া তথ্যে। তিনি জানান, বিশেষ করে তরুণদের মধ্যে ফেসবুক আসক্তি কমছে। যতিও এসব কিছুর পরেও চলতি মাসে ফেসবুকের বাজারমূল্য পৌঁছেছে ১৪ হাজার ২০০ কোটি ডলারে।

Comments
Loading...