Connect with us

আন্তর্জাতিক

আবারও মধ্যপ্রাচ্যের আকাশে মার্কিন বোমারু বিমান

Published

on

ট্রাম্পের বিদায়ের পর পরমাণু বোমা বহনে সক্ষম দুটি মার্কিন বি-৫২ বোমারু বিমান প্রথমবারের মতো গত রোববার মধ্যপ্রাচ্যের আকাশে টহল দিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের দায়িত্ব নেওয়ার পর মার্কিন এ বোমারু বিমানটির মধ্যপ্রাচ্যে টহল দেওয়া নিয়ে এ অঞ্চলে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। খবর টাইমস অব ইসরাইলের।

এ সময় ইসরাইলি এফ-১৫ জঙ্গিবিমান মার্কিন বোমারু বিমান দুটিকে নিরাপত্তা দিয়েছে। প্রতিটি মার্কিন বোমারু বিমানকে চারটি করে ইসরাইলি এফ-১৫ জঙ্গিবিমান স্কর্ট করে নিয়ে যায়।

ইসরাইলি সামরিক বাহিনী এক বিবৃতিতে জানায়, বোমারু বিমানকে সঙ্গ দেওয়ার এ ঘটনা মার্কিন সেনাবাহিনীর সঙ্গে তেলআবিবের কৌশলগত সহযোগিতার আরেকটি বড় প্রমাণ।

মার্কিন বি-৫২ বিমান দুটি সৌদি আরব ও কাতারের আকাশসীমা দিয়ে উড়ে যাওয়ার সময় ওই দুই দেশের যুদ্ধবিমানও সেগুলোকে সঙ্গ দেয়।

মার্কিন সেনাবাহিনী দাবি করেছে, মধ্যপ্রাচ্যে মার্কিন মিত্রদের নিরাপত্তা রক্ষার প্রতিশ্রুতি রক্ষা করা এবং যে কোনো আগ্রাসন প্রতিহত করার প্রস্তুতি প্রদর্শনের লক্ষ্যে তারা দুটি বোমারু বিমানকে এ অঞ্চলের আকাশে উড়িয়েছে।

এ নিয়ে গত ছয় মাসে সাতবার মার্কিন বোমারু বিমান মধ্যপ্রাচ্যের আকাশে টহল দিল। তবে ইসরাইলি জঙ্গিবিমানের মার্কিন বি-৫২ বোমারু বিমানকে স্কর্ট করে নিয়ে যাওয়ার দৃশ্য এই প্রথম প্রকাশিত হলো।

এর মাধ্যমে ইসরাইল পারস্য উপসাগরীয় কয়েকটি আরব দেশের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার পর দৃশ্যত মধ্যপ্রাচ্যে নিজের সামরিকশক্তি জাহির করার চেষ্টা করেছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *