Connecting You with the Truth

আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভের মুখে অনির্দিষ্টকালের জন্য পোশাক কারখানা বন্ধ

মশিউর রহমান, আশুলিয়া:
আশুলিয়ার একটি সোয়েটার কারখানা শ্রমিক বিক্ষোভের মুখে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। মঙ্গলবার সকালে আশুলিয়ার শিমুলতলা এলাকার সোনিয়া গ্র“পের ‘সোনিয়া ফাইন নিট’ নামের একটি পোশাক কারখানায় এ ঘটনা ঘটে।
লিটন, জাকির ও সুমিসহ ঐ কারখানার একাধিক শ্রমিক জানায়, আশুলিয়ার শিমুলতলা এলাকার সোনিয়া ফাইন নিট কারখানার লিংকিং ও সুইং সেকশনের প্রায় আটশত শ্রমিক কারখানা কর্তৃপক্ষের কাছে বেশ কিছু দিন যাবৎ এ গ্রেডে বেতন প্রদান, ঈদ বোনাস, শ্রমিক ছাঁটাই বন্ধকরণ ও বাৎসরিক ছুটির টাকা প্রদানসহ চার দফা দাবি জানিয়ে আসছিলেন। তবে তাদের দাবিতে কর্তৃপক্ষের কোন সাড়া না পেয়ে গত সোমবার সকালে শ্রমিকরা কারখানায় প্রবেশের পর উৎপাদন প্রক্রিয়া বন্ধ রেখে কর্মবিরতি পালন করার সিদ্ধান্ত নেয়। পরে বিকেলের দিকে কারখানাটিতে সাধারণ ছুটি ঘোষণা করলে শ্রমিকরা তাদের কর্মস্থল ত্যাগ করে। এদিকে মঙ্গলবার সকালে শ্রমিকরা কাজের উদ্দেশ্যে কারখানায় পৌঁছালে সুইং ও লিংকিং সেকশনে অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিশ দেখতে পেয়ে ক্ষিপ্ত হয়ে উঠে। এক পর্যায়ে তারা কারখানার সামনেই অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করলে খবর পেয়ে শিল্পাঞ্চল থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের কারখানার সামনে থেকে সরিয়ে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।
এ ব্যাপারে আশুলিয়া শিল্পাঞ্চল থানা পুলিশের পরিচালক মোস্তাফিজুর রহমান শ্রমিক অসন্তোষের প্রেক্ষিতে সংঘটিত ঘটনাগুলোর সত্যতা নিশ্চিত করে বলেন, শ্রমিকদের চার দফা দাবির মুখে কারখানাটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। তবে যে কোন অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রাখা হয়েছে।

Comments
Loading...